অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের মিশন বন্ধ করতে পদক্ষেপ নিচ্ছে ইরাক


ফাইল-সৌদি আরবের জেদ্দাহ-তে আরব লীগের শীর্ষ সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী মহম্মদ শিয়া আল-সুদানিকে দেখা যাচ্ছে। ১৯ মে, ২০২৩। (রয়টার্স মারফত ইরাকি প্রধানমন্ত্রীর মিডিয়া দফতর)
ফাইল-সৌদি আরবের জেদ্দাহ-তে আরব লীগের শীর্ষ সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী মহম্মদ শিয়া আল-সুদানিকে দেখা যাচ্ছে। ১৯ মে, ২০২৩। (রয়টার্স মারফত ইরাকি প্রধানমন্ত্রীর মিডিয়া দফতর)

ইরাকের প্রধানমন্ত্রী মোহম্মদ শিয়া আল-সুদানির দফতর শুক্রবার বলেছে, সে দেশে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের মিশন বন্ধ করার প্রস্তুতি নিতে ইরাকের সরকার একটি কমিটি গঠন করছে।

বাগদাদে যুক্তরাষ্ট্রের হামলায় এক মিলিশিয়া নেতা নিহত হওয়ার একদিন পর সুদানি এমন বিবৃতি দিলেন। ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে এই হত্যাকাণ্ড। ইরাকে জোটের উপস্থিতি শেষ করতে এই গোষ্ঠীগুলি সরকারের কাছে দাবি জানিয়েছে।

প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, “ইরাকে আন্তর্জাতিক জোট বাহিনীর উপস্থিতি স্থায়ীভাবে শেষ করার বন্দোবস্ত করতে দ্বিপাক্ষিক কমিটির সূচনার তারিখ ধার্য করছে সরকার।”

এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এই কমিটিতে সামরিক জোটের প্রতিনিধিদের রাখা হবে।

পেন্টাগন বলেছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তার উপর সাম্প্রতিক আক্রমণের জবাবে বৃহস্পতিবার পাল্টা আক্রমণ চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এক মিশনে সিরিয়াতে ৯০০ ও ইরাকে ২৫০০ সৈন্য রয়েছে যুক্তরাষ্ট্রের। ওয়াশিংটন বলেছে, ইসলামিক স্টেটের (আইএস)পুনরুত্থান ঠেকাতে স্থানীয় বাহিনীকে পরামর্শ দেওয়া ও সহায়তা করার লক্ষ্যে তারা এখানে রয়েছে। ২০১৪ সালে ওই দুই দেশের বিস্তীর্ণ অংশ দখল করে নিয়েছিল আইএস।

ইরাক ও সিরিয়ায় থাকা ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠী গাজা ভূখণ্ডে ইসরাইলের সামরিক অভিযানের বিরোধিতা করছে এবং এর জন্য যুক্তরাষ্ট্রকে আংশিক দায়ী করেছে।

ইরান-সমর্থিত কয়েকটি উপদলের উপর সীমিত নিয়ন্ত্রণ রয়েছে সুদানির। এক বছর আগে শাসন ক্ষমতায় আসতে তাদের সমর্থন প্রয়োজন হয়েছিল তাঁর।

ওই বিবৃতিতে সুদানিকে উদ্ধৃত করে বলা হয়েছে, “আন্তর্জাতিক জোটের উপস্থিতির যাথার্থ্য শেষ হওয়ার পর আমরা আমাদের দৃঢ় অবস্থানের উপর জোর দিচ্ছি।”

XS
SM
MD
LG