অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী মোদীকে কটুক্তির ঘটনায় মালদ্বীপের রাষ্ট্রদূতকে তলব করল ভারতের পররাষ্ট্রমন্ত্রক


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটুক্তি করার অভিযোগে মালদ্বীপের তিন মন্ত্রীকে বরখাস্ত করেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু। এবার জিজ্ঞাসাবাদের জন্য মালদ্বীপের রাষ্ট্রদূত ইব্রাহিম সাহিবকে তলব করল ভারতের পররাষ্ট্রমন্ত্রক। মালদ্বীপের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল সাউথ ব্লক।

নতুন বছরের শুরুতেই লাক্ষাদ্বীপ সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সোশ্যাল মিডিয়ায় তার লাক্ষাদ্বীপের সৈকতে ভ্রমণের ছবি পোস্ট করে তিনি ভারতীয়দের লাক্ষাদ্বীপ ভ্রমণের আহ্বান জানিয়েছিলেন।

মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু। এপি ফাইল ছবি।
মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু। এপি ফাইল ছবি।

এরপরই, মালদ্বীপের মন্ত্রী আবদুল্লাহ মাহজুম মজিদ সোশ্যাল মিডিয়ায় দাবি করেছিলেন, পর্যটনস্থল হিসেবে লাক্ষাদ্বীপের প্রচার করে, মালদ্বীপ থেকে পর্যটকদের নজর ঘোরাতে চাইছে ভারত। মালদ্বীপের মন্ত্রী মরিয়ম শিউনা, ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছিলেন।

একই ধরনের আপত্তিজনক ভাষা ব্যবহারের অভিযোগ ছিল মালদ্বীপের বাকি দুই মন্ত্রীর বিরুদ্ধেও। মালদ্বীপের মন্ত্রীরা এও দাবি করেন সমুদ্র সৈকত ট্যুরিজমে মলদ্বীপের থেকে অনেক পিছিয়ে ভারত।

এই ঘটনার পর, মালদ্বীপ সরকার জানিয়েছিল, মন্ত্রীদের মতামত ব্যক্তিগত, তাদের সরকারি নীতি আলাদা। এরপর ভারতের চাপের মুখে তিন জন মন্ত্রীকে বরখাস্ত করে মলদ্বীপ সরকার।

স্থানীয় সংবাদমাধ্যমে মালদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিল জানান, ভারত সরকারের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছেন এমন সব সরকারি কর্মকর্তাকেই বরখাস্ত করা হয়েছে। মালদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট তথা বর্তমান পর্যটন মন্ত্রী, আহমেদ আদিব জানান, প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে করা মন্ত্রীদের বক্তব্যের তীব্র নিন্দা করছে মালদ্বীপ সরকার।

XS
SM
MD
LG