অ্যাকসেসিবিলিটি লিংক

মোদী সরকারের লক্ষ্য 'এক দেশ এক ভোট', বিরোধীতা করে কেন্দ্রীয় কমিটিকে চিঠি মমতা বন্দোপাধ্যায়ের


ভারতের তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
ভারতের তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী কয়েক মাসের মধ্যে ভারতে লোকসভা নির্বাচন। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার প্রচার করছে 'এক দেশ এক ভোট'। অর্থাৎ লোকসভার সঙ্গেই সব রাজ্যের বিধানসভা ভোট যেন একসঙ্গে হয়।

'এক দেশ এক ভোট' নীতি কীভাবে বাস্তবায়িত করা যাবে তার উপায় সন্ধান করতে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গড়ে দিয়েছে কেন্দ্র সরকার।

'এক দেশ এক ভোট' নীতি বিষয়ে তীব্র আপত্তি জানিয়ে এই উচ্চ পর্যায়ের কমিটির সচিব নীতেন চন্দ্রকে চিঠি দিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠি লিখে মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছেন, "এখানে ‘এক দেশ’ বলতে কী বোঝাতে চাইছেন? সাংস্কৃতিক-রাজনৈতিক কিংবা ঐতিহাসিক পটভূমিতে এক দেশের অর্থ আমরা বুঝি। কিন্তু ভারতের সংবিধানের শর্ত অনুযায়ী এক দেশের অর্থ আমার কাছে বোধগম্য নয়।"

তিনি আরও জানতে চেয়েছেন, "সংবিধানে কি ‘এক দেশ এক সরকারের’ নীতি অনুসরণ করার কথা বলা রয়েছে?" তাঁর কথায়, ভারত একটি যুক্তরাষ্ট্র। সংবিধানে সেই শর্তের কথা রয়েছে। কোথাও এক দেশ এক সরকারের কথা বলা নেই। এই মৌলিক বিষয়টি এড়িয়ে এক দেশ এক ভোটের কথা ভাবাই যায় না।

অতীতে অটল বিহারী বাজপেয়ীর প্রধানমন্ত্রীত্বের আমলে দু’বার কেন্দ্রের সরকারের পতন ঘটেছে। তার ফলে লোকসভা ভোট অনিবার্য হয়ে উঠেছিল। মমতা বন্দোপাধ্যায় তার চিঠিতে বলেছেন, "লোকসভার সঙ্গে সব রাজ্যের বিধানসভা ভোট করবেন কী করে? ১৯৫২ সালে প্রথম সাধারণ নির্বাচনের সময় থেকে কিছুদিন তা হয়েছিল। কিন্তু রাজ্য ও জাতীয় স্তরে রাজনৈতিক পালাবদলের কারণে সেই তালমিল ভেঙে গিয়েছে।"

এই প্রেক্ষিতে তার প্রশ্ন, যে সব রাজ্যে পাঁচ বছরের জন্য সরকার গড়তে মানুষ ভোট দিয়েছেন, এক সঙ্গে ভোট করাতে গেলে সেখানে সরকার ভেঙে দিতে হবে। তা কী করে সম্ভব।

যেভাবে এই উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে, তারও সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার মতে, সমাবেশি মনোভাব নিয়ে এই কমিটি তৈরি করা হয়নি। একটা সিদ্ধান্ত নিয়ে উপর থেকে চাপিয়ে দেওয়া হয়েছে। ভারত একটি যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা। অথচ কমিটিতে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীকেই রাখা হয়নি।

'এক দেশ এক নীতি'-র বাস্তবায়ন কেন সম্ভব নয় তা ব্যাখ্যা করে তিনি বলেছেন রাজ্যস্তরে নির্বাচনের বিষয়আশয় এক রকম থাকে। জাতীয় স্তরে থাকে অন্যরকম। এক সঙ্গে ভোট করাতে গেলে এই ফারাকটা থাকবে না। কোনও ভাবে জাতীয় স্তরের বিষয় দিয়ে রাজ্যের ভোট করানো যায় না।

তিনি মন্তব্য করেছেন, "এই ধরণের ধারনা নিয়েই আমার সন্দেহ রয়েছে। দেখে মনে হচ্ছে স্বৈরাচারী ব্যবস্থা গণতন্ত্রকে কুক্ষিগত করতে চাইছে। আমি স্বৈরাচারের বিরুদ্ধে। তাই এই প্রস্তাবেরও বিরোধিতা করছি।"

XS
SM
MD
LG