অ্যাকসেসিবিলিটি লিংক

আসন্ন ইউক্রেন বিষয়ক শান্তি সম্মেলনে সুইজারল্যান্ডের সম্পৃক্ততার প্রশংসা করলেন জেলেন্সকি


সুইস প্রেসিডেন্ট ভাইওলা অ্যামহার্ড (ডানে) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির (বাঁয়ে) কথা শুনছেন (জানুয়ারি ১৫, ২০২৪)
সুইস প্রেসিডেন্ট ভাইওলা অ্যামহার্ড (ডানে) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির (বাঁয়ে) কথা শুনছেন (জানুয়ারি ১৫, ২০২৪)

বার্নে আনুষ্ঠানিক সফরের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইউক্রেনের প্রতি সমর্থন ও দেশটির ন্যায়বিচার ও “ন্যায্য শান্তি” প্রতিষ্ঠার উদ্যোগে সমর্থন জানানোর জন্য সুইজারল্যান্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, সুইজারল্যান্ড এমন একটি দেশ যার “বৈশ্বিক গুরুত্ব” রয়েছে।

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ভাইওলা অ্যামহার্ডের সঙ্গে এক বৈঠকে জেলেন্সকি বলেন, “রাশিয়ার পূর্ণাঙ্গ আগ্রাসনের প্রথম দিন থেকে ইউক্রেনের প্রতি আপনার নীতিগত রাজনৈতিক সমর্থনের প্রতি আমি কৃতজ্ঞতা জানাই। ইউরোপীয় স্যাংশন প্যাকেজে যোগ দেওয়ার জন্যও আপনাকে আমি ধন্যবাদ জানাই। আর অবশ্যই, শান্তির ফর্মুলা বাস্তবায়নে আমাদের যৌথ উদ্যোগের জন্যেও(ধন্যবাদ)।” দুই নেতার এই আলোচনার পর গণমাধ্যমের প্রতিনধিদের সঙ্গে এক বৈঠকে ভাইওলা অ্যামহার্ডের

উদ্দেশ্যে জেলেন্সকি এ সব কথা বলেন।

এই দুই নেতা সুইজারল্যান্ডে অনুষ্ঠিতব্য ‘ইউক্রেন বিষয়ক বৈশ্বিক শান্তি সম্মেলনের” জন্য প্রস্তুতি নিতে সম্মত হয়েছেন। মঙ্গলবারেই এই সম্মেলনের পরিকল্পনা প্রক্রিয়া শুরু হতে পারে।

সোমবার থেকে দাভোসে শুরু হতে যাওয়া বিশ্ব অর্থনৈতিক ফোরামের আগে জেলেন্সকি রবিবার ইউক্রেনের ১০ দফা শান্তি পরিকল্পনা বিষয়ে সম্মেলন আয়োজন ও আসন্ন শান্তি সম্মেলনে সুইজারল্যান্ডের অংশীদারিত্বের ভূয়সী প্রশংসা করেন। রবিবারের সম্মেলনে ৮০টিরও বেশি দেশ অংশ নেয়।

চীন এই আলোচনায় অনুপস্থিত ছিল।

সংবাদ সম্মেলনে জেলেন্সকি রাশিয়ার মিত্র ও বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্র চীনের প্রতি রাশিয়ার সঙ্গে সংঘাত নিরসনে সহায়তা করার অনুরোধ জানান।

তিনি বলেন “আমরা চাই চীন আমাদের (শান্তি) ফর্মুলার সঙ্গে সংযুক্ত হোক এবং সম্মেলনে যোগ দিক তবে আমাদের ইচ্ছের ওপর সব কিছু নির্ভরশীল নয়” ।

সুইজারল্যান্ডের পর্যটনকেন্দ্র দাভোসে এই সপ্তাহে অনুষ্ঠিতব্য বিশ্ব অর্থনৈতিক ফোরামে অনুপস্থিত থাকছে রাশিয়া। দেশটি ইউক্রেনের শান্তি প্রস্তাবে কান দিতে রাজি নয়।

দাভোসে ইউক্রেন প্রসঙ্গে সম্ভাব্য আলোচনার বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভকে সোমবার প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, “আমাদের অংশগ্রহণ ছাড়া কোনো আলোচনা থেকে ফল আসার সম্ভাবনা নেই”। তিনি আরও বলেন,”এটি শুধু আলোচনা করার খাতিরে আলোচনা।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG