অ্যাকসেসিবিলিটি লিংক

চুক্তির পর, জিম্মি ও ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য গাজায় ওষুধ পৌঁছাবে


ইসরাইল ও ফিলিস্তিনি ইসলামি গোষ্ঠী হামাসের চলমান সংঘাতের মধ্যে গাজার রাফায় ত্রাণবাহী ট্রাক এসে পৌঁছে।(১৭ জানুয়ারি, ২০২৪)
ইসরাইল ও ফিলিস্তিনি ইসলামি গোষ্ঠী হামাসের চলমান সংঘাতের মধ্যে গাজার রাফায় ত্রাণবাহী ট্রাক এসে পৌঁছে।(১৭ জানুয়ারি, ২০২৪)

ফ্রান্স ও কাতারের মধ্যস্থতায় বুধবার গাজায় হামাস জঙ্গিদের হাতে আটক জিম্মিদের ওষুধ সরবরাহ করা হবে।

ফ্রান্স জানিয়েছে, দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছেন এমন ৪৫ জন জিম্মিকে এই ওষুধ দেওয়া হবে। আন্তর্জাতিক রেড ক্রসের সহায়তায় এই ওষুধ সরবরাহ করা হবে বলে জানা গেছে।

কাতার জানিয়েছে, চুক্তিতে গাজা ভূখন্ডের ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য ওষুধ ও অন্যান্য মানবিক সহায়তাও অন্তর্ভুক্ত রয়েছে।

ইসরাইলের হিসেব অনুযায়ী, গত ৭ অক্টোবরে ইসরাইলে হামলার সময় হামাস ১২০০ মানুষ হত্যা এবং ২৪০ জনকে জিম্মি করে। এরপর হামাসকে নিশ্চিহ্ন করতে গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরাইল। যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে । ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

নভেম্বরে অস্থায়ী যুদ্ধবিরতির সময় হামাস প্রায় ১০০ জনেরও বেশি জিম্মিকে মুক্তি দেয়। তাদের হাতে আরও প্রায় ১৩০ জন বন্দী রয়েছে বলে মনে করা হচ্ছে। ।

এদিকে মঙ্গলবার যুক্তরাষ্ট্র বলেছে, যুদ্ধবিরতির বিনিময়ে জিম্মিদের মুক্তির জন্য কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরাইলের মধ্যে লড়াইয়ে একটি নতুন চুক্তি হতে পারে বলে আশাবাদী তারা।

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কার্বি হোয়াইট হাউসে এক বিবৃতিতে সংবাদদাতাদের এই আশাবাদের কথা জানিয়ে বলেন,"আমি প্রকাশ্যে খুব বেশি কিছু বলতে চাই না কারণ আলোচনা চলছে। তবে আমরা আশাবাদী যে এটি সফল হতে যাচ্ছে এবং শীঘ্রই এর সুফল আসতে পারে।”

বুধবার ইসরাইলের সামরিক বাহিনী জানায়, তারা গাজার দক্ষিণাঞ্চলে সন্দেহভাজন গুপ্তচরদের জিজ্ঞাসাবাদের দায়িত্বে থাকা হামাসের এক কর্মকর্তাসহ ছয় ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শেষ দিনে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনি ছিটমহলে ১৬৩ জনকে হত্যা করেছে। ফলে যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৪৪৮ জনে। এই সংখ্যার মধ্যে হামাস যোদ্ধা এবং অসামরিক নাগরিকরাও রয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে।


XS
SM
MD
LG