অ্যাকসেসিবিলিটি লিংক

১৯টি রুশ ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেন, ওডেসায় আহত ৩


ইউক্রেনের ওডেসায় রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত একটি আবাসিক ভবনের পাশে ধ্বংস হয়ে যাওয়া কিছু গাড়ি। জানুয়ারি ১৭,২০২৪ (অপারেশনাল কমান্ড 'সাউথ'-এর প্রেস সার্ভিস/রয়টার্সের মাধ্যমে প্রাপ্ত হ্যান্ডআউট)।
ইউক্রেনের ওডেসায় রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত একটি আবাসিক ভবনের পাশে ধ্বংস হয়ে যাওয়া কিছু গাড়ি। জানুয়ারি ১৭,২০২৪ (অপারেশনাল কমান্ড 'সাউথ'-এর প্রেস সার্ভিস/রয়টার্সের মাধ্যমে প্রাপ্ত হ্যান্ডআউট)।

ইউক্রেনের সামরিক বাহিনী বুধবার জানিয়েছে, তারা রাশিয়ার নিক্ষেপ করা ২০টি ড্রোনের মধ্যে ১৯টি ধ্বংস করে দিয়েছে। কর্মকর্তারা দক্ষিণাঞ্চলীয় ওডেসা বন্দরে ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে তিনজন আহত হবার খবর জানিয়েছেন।

সামরিক বাহিনী জানায়, বেশিরভাগ ড্রোনের লক্ষ্য ছিল ওডেসা অঞ্চল। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কিছু ধ্বংসাবশেষ আবাসিক ভবনে আঘাত হানার এবং একটি গ্যাস পাইপলাইন ক্ষতিগ্রস্ত হবার খবর জানিয়েছে।

মঙ্গলবার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খার্কিভে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন আহত হয়। এরপর এই ড্রোন হামলা চালানো হয়।

খার্কিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেহুবোভ টেলিগ্রামকে বলেছেন, আবাসিক ভবনসহ শহরের কেন্দ্রস্থলে রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র এস-৩০০ আঘাত হেনেছে।

খার্কিভের মেয়র ইহোর তেরেখোভ টেলিগ্রাম পোস্টে বলেছেন, ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, ক্ষেপণাস্ত্রগুলো "কোনও সামরিক অবকাঠামো নেই বরং সাধারণ বাসস্থান রয়েছে এরকম স্থানগুলোতে" আঘাত হেনেছে।

দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসায় রুশ ড্রোন হামলায় অন্তত তিনজন আহত এবং বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ওডেসার আঞ্চলিক গভর্নর।

জাতিসংঘ মঙ্গলবার এক নতুন প্রতিবেদনে, ডিসেম্বরে ইউক্রেনে রুশ হামলায় বেসামরিক হতাহতের সংখ্যা বেড়েছে বলে জানা যায়।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশন জানিয়েছে, নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে বেসামরিক হতাহতের সংখ্যা ৪৬৮ থেকে বেড়ে ৫৯২ জনে দাঁড়িয়েছে। এতে হতাহতের সংখ্যা ২৬.৫% বৃদ্ধি পায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে “ইউক্রেনকে শক্তিশালী, স্থায়ী সমর্থন” এবং ইউক্রেনীয় বাহিনীর জন্য সামরিক সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে বাইডেন প্রশাসনের দৃঢ় সংকল্পের কথা জানিয়ে আশ্বস্ত করেছেন।

সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের অবকাশে মঙ্গলবার আলোচনার শুরুতে তিনি এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সহায়তা ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ার ড্রোন এবং ক্ষেপণাস্ত্র আক্রমণ থেকে দেশটিকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। একথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানান জেলেন্সকি।

জেলেন্সকি এবং অন্যান্য ইউক্রেনীয় কর্মকর্তারা ইউক্রেনের বিমান প্রতিরক্ষা আরও জোরদার করার সহায়তার জন্য যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় মিত্রদের অনুরোধ জানিয়েছেন।

বাইডেন প্রশাসন বৃহত্তর নিরাপত্তা প্যাকেজের অংশ হিসাবে ইউক্রেনের জন্য কয়েক বিলিয়ন ডলারের নতুন সহায়তা চেয়েছে। ইসরাইলের জন্য সহায়তা এবং যুক্তরাষ্ট্রের সীমান্ত সুরক্ষা তহবিলও এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG