অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টে শুনানি পর্যন্ত ট্রাম্পের নির্বাচন সংক্রান্ত সিদ্ধান্ত স্থগিত করেছে মেইনের আদালত


নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প; ১৭ জানুয়ারি ২০২৪।
নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প; ১৭ জানুয়ারি ২০২৪।

রিপাবলিকান দলের প্রাইমারিতে অংশ নেয়া থেকে, যুক্তরাষ্ট্রর সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে বিরত রাখতে, মেইন অঙ্গরাজ্যের শীর্ষ নির্বাচনী কর্মকর্তা যে সিন্ধান্ত নিয়েছিলেন, তা পুনর্মূল্যায়ন করতে বুধবার এক আদেশ দিয়েছে রাজ্যের একটি আদালত। কলোরাডোতে, একই ধরনের একটি মামলায়, যুক্তরাষ্ট্রর সুপ্রিম কোর্ট রুল জারি করায়, মেইনের আদালত এই আদেশ দিলো।

মেইন অঙ্গরাজ্যের সুপিরিয়র কোর্টের বিচারপতি মাইকেলা মারফি জানিয়েছেন, কলোরাডো মামলায়, সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুসারে, “এই বিষয়গুলো কীভাবে ও কোন আদালতের বিবেচনা করা উচিত, সেই সংক্রান্ত নির্দেশের পুরোটাই বদলে গেছে।”

সুপ্রিম কোর্টের রায়ের পর, মেইন অঙ্গরাজ্যের সেক্রেটারি অফ স্টেট, ডেমোক্র্যাট শানা বেলোজকে বিচারক নির্দেশ দিয়েছেন, প্রাইমারির ভোটাভুটি থেকে ট্রাম্পকে আটকানোর জন্য যে সিদ্ধান্ত তিনি নিয়েছিলেন, সেই সিদ্ধান্ত যেন ৩০ দিনের মধ্যে পুনর্বিবেচনা করেন।

ডিসেম্বরে বেলোজ সিদ্ধান্ত নিয়েছিলেন যে, যুক্তরাষ্ট্রের সংবিধানের একটি বিধি অনুসারে ট্রাম্প; যিনি ২০২৪ সালের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রতিযোগিতায় অগ্রভাগে রয়েছেন; পুনরায় দায়িত্বে ফেরার যোগ্য নন। সংবিধানের ওই বিধি অনুযায়ী, বিদ্রোহে যুক্ত ব্যক্তিরা কোনো পদে থাকতে পারেন না।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই রাষ্ট্রীয় সমস্যার সমাধান করতে পারে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এই মামলার মৌখিক সওয়াল-জবাবের দিন ধার্য হয়েছে ৮ ফেব্রুয়ারি।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীর ৩ ধারা নামে পরিচিত বিধান অনুযায়ী, মেইন ও কলোরাডো এখন পর্যন্ত এমন দুই রাজ্য; যারা ট্রাম্পকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করেছে। ট্রাম্প আপিল করায়, উভয় রাজ্যই তাদের সিদ্ধান্ত স্থগিত রেখেছে।

অন্য কয়েকটি রাজ্যের একাধিক আদালত ও নির্বাচনী কর্মকর্তারা ট্রাম্পের প্রার্থিতা নিয়ে অনুরূপ চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করেছে।

XS
SM
MD
LG