অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল হামাসঃ গাজায় ফিলিস্তিনি মৃত্যু সংখ্যা '২৫,০০০ ছাড়িয়েছে'


গাজার দক্ষিণে রাফাহ শহরে স্বজনের মৃতদেহ দেখে কান্নায় ভেঙ্গে পড়েছেন একজন ফিলিস্তিনি নারী।
গাজার দক্ষিণে রাফাহ শহরে স্বজনের মৃতদেহ দেখে কান্নায় ভেঙ্গে পড়েছেন একজন ফিলিস্তিনি নারী।

রবিবার হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ইসরাইলের সাথে তিন্ মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে।

তারা জানায়, ইসরাইল ও হামাসের যুদ্ধে মোট ২৫ হাজার ১০২ জন নিহত এবং ৬২ হাজার ৬৮১ জন আহত হয়েছেন।

গত ২৪ ঘণ্টাতেই ১৭৮ জন ফিলিস্তিনি নিহত ও ২৯৩ জন আহত হয়েছেন বলে মন্ত্রণালয় জানায়।

স্বাস্থ্য মন্ত্রণালয় যোদ্ধা আর বেসামরিক নাগরিকদের আলাদা করে গনণা না করলেও, স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যুদ্ধ শুরুর পর থেকে নিহত ২৫ হাজারের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক।

রেড ক্রিসেন্ট শনিবার এক্স-এ (পূর্বের টুইটার) বলেছে, গাজায় অব্যাহত মানবিক সংকট “ভয়াবহ পর্যায়ে রয়েছে। আট লাখ ফিলিস্তিনির তাদের জন্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহের ঘাটতিতে ভুগছে। ”

গাজার সংকটে বিশেষ করে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার ইউএন উইমেনের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহত প্রায় ২৫ হাজার মানুষের ৭০ শতাংশই নারী ও শিশু।

শুক্রবার এক বিবৃতিতে ইউএন উইমেনের নির্বাহী পরিচালক সিমা বাহৌস বলেন, “যেকোন সংঘাতে নারী ও শিশুরাই এর প্রথম শিকার এর প্রমাণ আমরা আবারও দেখলাম। তাদের জন্য শান্তি নিয়ে আসা আমাদের কর্তব্য।“

ফিলিস্তিন রাষ্ট্র

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস রবিবার স্কাই নিউজকে বলেন, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধিতা “হতাশাজনক” ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করেছেন, সৃজনশীল সমাধানের মাধ্যমে ফিলিস্তিনি রাষ্ট্র নিয়ে নেতৃবৃন্দের চিন্তাধারার ফারাক কমিয়ে আনা সম্ভব। এই মন্তব্যের বিরোধিতা করে নেতানিয়াহু শনিবার বলেন, তারা গাজা প্রসঙ্গে “ইসরাইলি নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোনো ছাড় দেব না” এবং “এটা ফিলিস্তিনি রাষ্ট্রের (ধ্যানধারণার) বিপরীতে যায়”।

গত বছর ৭ অক্টোবর গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস দক্ষিণ ইসরাইল আক্রমণ করে প্রায় ১,২০০ জনকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়। হামাসের হামলার জবাবে ইসরাইল গাজায় আকাশ, স্থল এবং সমুদ্র থেকে ব্যাপক বোমাবর্ষণ শুরু করে। যুক্তরাষ্ট্র হামাসকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে গণ্য করে।

XS
SM
MD
LG