অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনা: ‘বাংলাদেশকে জরুরি ভিত্তিতে বাণিজ্য ভারসাম্য প্রতিষ্ঠা করতে হবে’


প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

রপ্তানিতে ব্যবহৃত অর্থ ফেরত আনতে এবং আমদানি-রফতানিতে ভারসাম্য বজায় রাখতে, সতর্ক হওয়ার জন্য রপ্তানিকারকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২১ জানুয়ারি) সকালে শেখ হাসিনা রাজধানী ঢাকার পূর্বাচলে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) উদ্বোধন করার সময় তিনি এ আহবান জানান।

শেখ হাসিনা বলেন, “আমাদের জরুরি ভিত্তিতে আমদানি-রফতানিতে ভারসাম্য প্রতিষ্ঠা করতে হবে।” বাংলাদেশের রফতানি পণ্য মুষ্টিমেয় কয়েকটি গন্তব্যের ওপর নির্ভরশীল বলে উল্লেখ করেন তিনি।

এই নির্ভরশীলতা কমাতে, রপ্তানি পণ্যের জন্য নতুন বাজার অনুসন্ধান এবং পণ্য বৈচিত্রকরণ-এর ওপর গুরুত্বারোপ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “এর জন্য আমাদের নতুন পণ্য, নতুন গন্তব্য এবং বিদেশে বাজার সন্ধান করতে হবে। আমাদের বিশ্বব্যাপী এক বা দুটি বাজারের ওপর নির্ভরশীল হওয়া উচিৎ নয়।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখ করেন যে বিশ্বব্যাপী রপ্তানি পণ্য পাঠাতে বাংলাদেশকে বিভিন্ন ধরনের বাধা ও প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়।

আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তশিল্পজাত পণ্যকে, ২০২৪ সালের ‘বর্ষ পণ্য’ হিসেবে ঘোষণা করেন।

XS
SM
MD
LG