অ্যাকসেসিবিলিটি লিংক

ওপেনহাইমার আর বার্বি  এক রাশ অস্কার পুরস্কারের জন্য মনোনীত 


জে রবার্ট ওপেনহাইমার চরিত্রে অভিনয়ের জন্য সিলিয়ান মারফি সেরা অভিনেতা ক্যাটেগরিতে মনোনয়ন পেয়েছেন।
জে রবার্ট ওপেনহাইমার চরিত্রে অভিনয়ের জন্য সিলিয়ান মারফি সেরা অভিনেতা ক্যাটেগরিতে মনোনয়ন পেয়েছেন।

ধর্মঘট এবং কর্মবিরতির কারণে ক্ষতিগ্রস্ত উত্তাল একটি চলচ্চিত্র বছরের পর মঙ্গলবার একাডেমি এওয়ার্ডসে ক্রিস্টোফার নোলানের ব্লকবাস্টার বায়োপিক “ওপেনহাইমার” ১৩টি শাখায় পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

নোলানের তিন ঘণ্টার মহাকাব্যিক সৃষ্টি সেরা চলচ্চিত্রের দৌড়ে এগিয়ে আছে। সেরা চলচ্চিত্র, সেরা পরিচালনা, সিলিয়ান মারফি, রবার্ট ডাউনি জুনিয়র এবং এমিলি ব্লান্ট সেরা অভিনয়ের জন্য মনোনয়ন পেয়েছেন।

জে রবার্ট ওপেনহাইমার নিয়ে এই নাটকে অসাধারণ নৈপুণ্যের জন্য কারিগরি শাখায় একাধিক পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে ।

যদিও নোলানকে তার যুগের বড় ক্যানভাসের শিল্পী বলে বিবেচনা করা হয়, তিনি কখনো একাডেমি পুরস্কার জেতেননি বা তার কোনো চলচ্চিত্র সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কার জেতেননি। তবে এই বছর জেতার ভালো সম্ভাবনা রয়েছে।

ক্রিসটোফার নোলান।
ক্রিসটোফার নোলান।

তার চলচ্চিত্রের সাফল্যের বিরলতার প্রতিফলন হিসেবে- দীর্ঘ সংলাপময় এবং ঐতিহাসিক ঘটনাপ্রবাহর ওপর বানানো চলচ্চিত্রটি প্রায় ১০০ কোটি ডলার আয় করেছে। নোলান ওপেনহেইমারকে “একটি মহান আমেরিকান গল্প” বলে অভিহিত করেছেন।

গ্রেটা গারউইগের নারীবাদী কমেডি, বছরের সবচেয়ে বড় হিট “বার্বি” সেরা চলচ্চিত্রসহ আটটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

এই সিনেমা ১৪০ কোটি ডলারের বেশি টিকেট বিক্রি করেছে। সেরা সহায়ক অভিনেতা হিসেবে রায়ান গসলিং এবং সেরা সংগীতের মনোনয়ন পেয়েছে “হোয়াট ওয়াজ আই মেড ফর” এবং “আই এম জাস্ট কেন” গান দুটি।

আশ্চর্যজনকভাবে সেরা পরিচালকের মনোনয়ন থেকে বাদ পড়েছেন গারউইগ। ২০১৮ সালে তিনি “লেডি বার্ড” ছবিটি পরিচালনার জন্য সেরা পরিচালক হিসেবে মনোনীত হয়েছিলেন। এটি তার পরিচালিত প্রথম চলচ্চিত্র।

সেরা সহায়ক অভিনেতা হিসেবে রায়ান গসলিং (বাঁয়ে) মনোনয়ন পেয়েছেন। ফিল্মঃ বার্বি।
সেরা সহায়ক অভিনেতা হিসেবে রায়ান গসলিং (বাঁয়ে) মনোনয়ন পেয়েছেন। ফিল্মঃ বার্বি।

ফ্র্যাংকেস্টাইনের আদলে তৈরি ইয়োরগোস ল্যান্থিমোসের “পুওর থিংস” এবং মার্টিন স্কোরসেজের মহাকাব্যিক “কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন” উভয় চলচ্চিত্রই ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। প্রথমটি ১১টি শাখায় মনোনয়ন পেয়েছে, দ্বিতীয় ছবিটি ১০টি শাখায় মনোনয়ন পেয়েছে।

“কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন” ছবির তারকা লিলি গ্ল্যাডস্টোন সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন। তিনিই প্রথম আদিবাসী আমেরিকান যিনি সেরা অভিনেত্রী ক্যাটেগরিতে মনোনয়ন পেলেন।

স্কোরসেজে দশম বারের মতো সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন।তবে সেরা অভিনেতার তালিকা থেকে লিওনার্দো ডিক্যাপ্রিও বাদ পড়েছেন।

সেরা সংগীতকার হিসেবে মনোনয়ন পেয়েছেন প্রয়াত রবি রবার্টসন। তিনি এই পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া প্রথম আদিবাসী ব্যক্তি। গত বছর আগস্টে তিনি মারা যান।

সেরা চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া ১০টি চলচ্চিত্র হলোঃ “ওপেনহাইমার”, “বার্বি”, “পুওর থিংস”, “কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন”, “দ্য হোল্ডওভার”, “মায়েস্ত্রো”, “আমেরিকান ফিকশন”, “পাস্ট লাইভস”, “এনাটমি অফ এ ফল” এবং “দ্য জোন অফ ইন্টারেস্ট”।

XS
SM
MD
LG