অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ইসরাইলের গাজা অভিযানের প্রতি  'জনসমর্থন কমছে' 


গাজা সীমান্তে ইসরাইলি ট্যাঙ্কঃ পঞ্চাশ শতাংশ আমেরিকান মনে করে “বাড়াবাড়ি হয়ে গেছে।”
গাজা সীমান্তে ইসরাইলি ট্যাঙ্কঃ পঞ্চাশ শতাংশ আমেরিকান মনে করে “বাড়াবাড়ি হয়ে গেছে।”

অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চের নতুন একটি জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের অর্ধেক প্রাপ্তবয়স্ক লোক বলেছেন, গাজায় ইসরাইলের ১৫ সপ্তাহ ধরে চলা সামরিক অভিযান “বাড়াবাড়ি হয়ে গেছে।” মূলত রিপাবলিকান দলের সমর্থক এবং রাজনৈতিকভাবে স্বতন্ত্রদের মধ্যে ক্রমবর্ধমান অসম্মতি এই জরিপে প্রতিফলিত হয়েছে।

জরিপে মোটাদাগে দেখা গেছে, ইসরাইলের প্রতি এবং পরিস্থিতি মোকাবিলায় বাইডেন প্রশাসনের প্রতি সমর্থন সার্বিক ভাবে কিছুটা কমেছে।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৩১ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এই যুদ্ধ নিয়ে বাইডেনের নীতি অনুমোদন করছেন। ডেমোক্র্যাট দলের সমর্থকদের মাত্র ৪৬ শতাংশ বাইডেনের নীতি অনুমোদন করছেন।

ইসরাইলের প্রতি সমর্থনে যুক্তরাষ্ট্র ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়েছে, যখন ফিলিস্তিনি মৃতের সংখ্যা ২৭ হাজার ছাড়িয়ে গেছে, যার দুই-তৃতীয়াংশই নারী ও শিশু। বাইডেন প্রশাসন বলছে, তারা বেসামরিক নাগরিকদের মৃত্যু কমাতে এবং আরও মানবিক সহায়তা অনুমোদনের জন্য ইসরাইলের ওপর চাপ দিচ্ছে।

জরিপে দেখা গেছে, ৩৩ শতাংশ রিপাবলিকান এখন মনে করেন, ইসরাইলের সামরিক প্রতিক্রিয়া হার অনেক বেশি হয়ে গেছে। নভেম্বরে এই বক্তব্যের সাথে একমত রিপাবলিকানের পরিমাণ ছিল ১৮ শতাংশ।

স্বতন্ত্র নাগরিকদের মধ্যে ৫২ শতাংশ এই বক্তব্যের সাথে একমত, যা আগে ৩৯ শতাংশ ছিল। ডেমোক্র্যাটদের ৬২ শতাংশ বলেছেন, তারা এমনটাই মনে করেন। নভেম্বরে এই পরিমাণ প্রায় একইরকম ছিল।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এখন মনে করেন, ইসরাইলের সামরিক অভিযান যতটুকু হওয়া উচিত ছিল তার চেয়ে বেশি হয়ে গেছে। নভেম্বরে পরিচালিত এপি-এনওআরসি জরিপে ৪০ শতাংশ এই বক্তব্যের সাথে একমত ছিলেন।

জরিপে আরও দেখা গেছে, ইসরাইল এবং হামাসের মধ্যে সর্বসাম্প্রতিক যুদ্ধ মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাত সৃষ্টি করতে পারে, এই আশংকায় যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক প্রাপ্তবয়স্ক লোক অতিশয় বা খুবই উদ্বিগ্ন।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৩৫ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এখন ইসরাইলকে এমন এক মিত্র বলে মনে করেন, যারা যুক্তরাষ্ট্রের স্বার্থ ও মূল্যবোধের অংশীদার। গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার আগে এই বক্তব্যের সাথে একমত নাগরিকের পরিমাণ এরকমই ছিল। নভেম্বরে এই পরিমাণ ৪৪ শতাংশে উন্নীত হয়েছিল।

XS
SM
MD
LG