অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ঝড়ের প্রভাবে প্রায় ৪০০ ভূমিধস


লস অ্যাঞ্জেলেস শহরের বেভারলি ক্রেস্ট এলাকায় ঝড়ের কারণে ভূমিধসের পরে বাসিন্দারা ক্ষতিগ্রস্ত যানবাহনগুলি সরিয়ে নিচ্ছেন। ৫ ফেব্রুয়ারি, ২০২৪।
লস অ্যাঞ্জেলেস শহরের বেভারলি ক্রেস্ট এলাকায় ঝড়ের কারণে ভূমিধসের পরে বাসিন্দারা ক্ষতিগ্রস্ত যানবাহনগুলি সরিয়ে নিচ্ছেন। ৫ ফেব্রুয়ারি, ২০২৪।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের ইতিহাসে সবচেয়ে আর্দ্র ঝড়গুলির মধ্যে একটি লস অ্যাঞ্জেলেস অঞ্চলে প্রায় ৪০০ ভূমিধসের ঘটনা ঘটিয়েছে। শহরটিতে সাধারণত এক মৌসুমে যে পরিমাণ বৃষ্টিপাত হয়, দুই দিনের ঝড়ে তার অর্ধেকেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, হুমকি এখনো শেষ হয়ে যায়নি।

ঝড়ের কারণে নতুন বিপর্যয় অব্যাহত রয়েছে। জাতীয় আবহাওয়া পরিষেবা সান দিয়েগো কাউন্টির জন্য একটি বিরল টর্নেডো সতর্কতা জারি করেছে। সতর্কতা জারি হওয়ার পরপরই এটি বাতিল করা হয়েছিল, পূর্বাভাসকারীরা ব্যাখ্যা করেছিলেন যে ঝড়টি সান দিয়েগোর কিছু রাস্তাকে অল্প সময়ের জন্য নদীতে পরিণত করলেও ঝড় তৈরি করতে সক্ষম বলে মনে হয় না।

কর্মকর্তারা স্বস্তি প্রকাশ করেছেন যে ঝড়টির আকার এবং তীব্রতা সত্ত্বেও লস অ্যাঞ্জেলেসে এখনো কোনো প্রাণহানি হয়নি বা বড় বিপর্যয় ঘটেনি। তবে ক্যালিফোর্নিয়া-মেক্সিকো সীমান্তে মঙ্গলবার ভোরে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করার সময় একজন তিউয়ানা নদীর একটি চ্যানেলে ভেসে যায়। যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন একথা জানায়। এই ব্যক্তিসহ মোট সাতজন ঝড়ের কারণে অন্যান্য জায়গায় মারা গেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর লস অ্যাঞ্জেলেসের মেয়র কারেন বাস যান চলাচল বন্ধ রাখার আহ্বানে সাড়া দেওয়ার জন্য বাসিন্দাদের ধন্যবাদ জানিয়েছেন এবং মঙ্গলবার পর্যন্ত জনগণকে এটি চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রবিবার শহরটিতে আঘাত হানা ঝড়টির কারণে এক ঘণ্টার মধ্যে এক ইঞ্চি (প্রায় আড়াই সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এটি বিপজ্জনক হতে পারে কারণ এক সপ্তাহের কম সময়ের মধ্যে ক্যালিফোর্নিয়ায় দুবার মৌসুমী নদী প্লাবিত হওয়ায় সেখানকার মাটি ইতোমধ্যে নরম হয়ে আছে।

উদ্ধারকর্মীরা ৩৮৩টি ভূমিধসের ঘটনায় সাড়া দিয়েছে। সাতটি ভবন বসবাসের অনুপযোগী হয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। আরও ১০টি ভবনে হলুদ ট্যাগ লাগানো ছিল। এর অর্থ সেখানকার বাসিন্দারা তাদের জিনিসপত্র নিতে ফিরে যেতে পারলেও ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে থাকতে পারেননি।

XS
SM
MD
LG