অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে শুক্রবার থেকে


তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বার্ষিক সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে শুক্রবার।
তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বার্ষিক সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে শুক্রবার।

বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে শুরু হবে তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বার্ষিক সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমা বিশ্বের মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় সমাবেশ। এই সমাবেশ সুষ্ঠুভাবে করতে কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

শুক্রবার ‘আম বয়ান’-এর মধ্য দিয়ে ফজরের নামাজের পর ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে এবং রবিবার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিপুলসংখ্যক বিদেশি মুসল্লি ইতিমধ্যেই ইজতেমাস্থলে ভিড় করেছেন।

ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, ভুটান, সৌদি আরব, কুয়েতসহ ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশ থেকে ভক্তরা সভাস্থলে পৌঁছেছেন।

এদিকে ইজতেমা স্থান ও সংলগ্ন এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া, এলাকায় সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা মোতায়েন থাকবে।

উল্লেখ্য, তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা হচ্ছে আলাদাভাবে। ইজতেমার প্রথম পর্ব একই স্থানে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। এ পর্বে অংশ নিয়েছেন বাংলাদেশের মাওলানা জুবায়েরের অনুসারীরা।

দ্বিতীয় পর্বের ইজতেমায় নেতৃত্ব দেবেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

তাবলিগ জামাত একটি প্রভাবশালী ইসলামি আন্দোলন। সমগ্র বিশ্বে যা সর্বাধিক বিস্তৃত। ব্রিটিশ ভারতের দিল্লিতে ১৯২০-এর দশকে মাওলানা মুহাম্মদ ইলিয়াস কান্ধলভী (র.)-এর (১৮৮৫-১৯৪৪) নেতৃত্বে এই আন্দোলনের সূচনা হয়।

XS
SM
MD
LG