অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে ব্র্যাড শেরম্যান


পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে ব্র্যাড শেরম্যান
please wait

No media source currently available

0:00 0:09:12 0:00

পাকিস্তানে আজ বৃহস্পতিবার সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কয়েক মাস আগে ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হবার পর সে দেশে রাজনৈতিক অস্থিরতা বেড়ে যায়। সম্প্রতি ইমরান খানকে একাধিক মামলায় কারাদণ্ড দেয়া হয়েছে। তবে দেশটির সব রাজনৈতিক দল এই নির্বাচনে তাদের প্রার্থী দাঁড় করিয়েছে।

পাকিস্তানের এই নির্বাচন কতটা অবাধ ও সুষ্ঠু এবং এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সদস্য ব্র্যাড শেরম্যানের সাথে কথা বলেছে ভয়েস অফ আমেরিকার উর্দু বিভাগ।

পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, "কোনও নির্বাচনই নিখুঁত নয়। তবে পাকিস্তানে আমি যা দেখছি তা প্রত্যাশার চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। তারা ব্যাট-কে নিষিদ্ধ করেছে এবং তারপর তারা ব্যাটসম্যানকেও নিষিদ্ধ করেছে। অন্য দিকে, আমার মনে হয়, বহু পাকিস্তানি মনে করেন যে, আমেরিকা এই প্রার্থী বা ওই প্রার্থীকে সমর্থন দিচ্ছে কিংবা এই প্রার্থী আমেরিকা সম্পর্কে এটা বললেন বা ওই প্রার্থী ওটা বললেন।

আমেরিকা কেবলমাত্র গণতান্ত্রিক প্রক্রিয়ার বিষয়ে আস্থাশীল। আমি অবশ্যই পাকিস্তানের সাংবিধানিক আইনজীবী নই। কিন্তু আপনি দেখছেন যে, কোনও অগ্রণী প্রার্থী প্রচার করতে পারছেন না, কোনও অগ্রণী দল তাদের প্রার্থীদের দলের পক্ষ থেকে নামাতে পারছে না, বিশ্বের অধিকাংশ গণতান্ত্রিক দেশে এমনটা দেখা যায় না। এই মুহূর্তে এই নির্বাচনের পিছনে কথিত রাজনৈতিক কলকাঠি নাড়া নিয়ে রাজনৈতিক দল ও বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করেছেন।"

XS
SM
MD
LG