অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট: জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত বিশ্বের প্রতি বাংলাদেশের আহ্বান


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বাংলাদেশের পক্ষে এ আহ্বান জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন বাংলাদেশে পরিবেশমন্ত্রী। তিনি বলেন, কপ-২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতে যে ঐকমত্য হয়েছিলো, তা এ বিষয়ে নতুন গতি সৃষ্টি করেছে।

“এই গতিকে অব্যাহত রাখার প্রয়াস রাখতে হবে;” বলেন সাবের হোসেন চৌধুরী। তিনি জানান, পূর্ববর্তী কপে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, নির্গমন হ্রাস, সিদ্ধান্ত বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি।

“এডাপটেশন গ্যাপ এবং ফাইন্যান্সিং গ্যাপের মতো শর্তগুলোর পেছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে বলে উল্লেখ করেন বাংলাদেশের পরিবেশমন্ত্রী। এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টা জোরদার করার জন্য আহ্বান জানান তিনি।

সাবের হোসেন চৌধুরী বলেন, কপ-২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেয়া হয়েছিলো।

এই লক্ষ্যের অনুসরণে এবং অভিযোজন ও লস অ্যান্ড ড্যামেজ মোকাবেলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং তহবিলের ন্যায়সঙ্গত বণ্টনের আহবান জানান বাংলাদেশের মন্ত্রী।

সাবের হোসেন চৌধুরী আরো বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে হলে, সকল কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। “জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি, তার দ্রুত সমাধান করতে হবে;” তিনি যোগ করেন।

XS
SM
MD
LG