অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: 'বাংলাদেশে নারী জাগরণ ঘটেছে'


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য ১ হাজার ৫৫০ জনেরও বেশি নারীর আগ্রহ প্রকাশ প্রমাণ করে বাংলাদেশে নারী জাগরণ ঘটেছে।

তিনি বলেন, “আমরা যখন দেখি মাত্র ৪৮টি সংরক্ষিত আসনের জন্য ১ হাজার ৫৫৩ জন নারী আশাবাদী, তখন আমরা এই উপসংহারে আসতে পারি যে বাংলাদেশে নারীর জাগরণ ঘটেছে।”

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবনে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী নারীদের সঙ্গে এক সভায় এ কথা বলেন।

তিনি বলেন, নারীরা এখন প্রতিটি সেক্টরে সফলভাবে কাজ করছে এবং তাদের যোগ্যতা প্রমাণ করছে।

শেখ হাসিনা বলেন, “আমরা যেখানেই নারীদের পাঠাই, তারা সবাই সফলভাবে কাজ করে … আমাদের নারীরা তাদের যোগ্যতার পরিচয় দিচ্ছে।”

খেলাধুলাসহ অন্য ক্ষেত্রে নারীদের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, “নারীদের জন্য নানা প্রতিবন্ধকতা সৃষ্টির কোনো যুক্তি নেই।”

তিনি বলেন, এটা অযৌক্তিক যে নারীরা খেলাধুলা, ব্যবসা ও চাকরিতে যোগ দিতে পারবে না। কারণ একজন নারী (বিবি খাদিজা) প্রথম ইসলাম গ্রহণ করেন।

শেখ হাসিনা বলেন, বিবি খাদিজা একজন ব্যবসায়ী ছিলেন এবং তিনি ইসলাম প্রচার ও প্রসারের জন্য হজরত মুহাম্মদ (সা.)–কে তাঁর সমস্ত অর্থ ও সম্পদ দিয়ে সহায়তা করেছিলেন।

ইসলাম নারীকে এমনকি হিজড়া সম্প্রদায়কেও যথেষ্ট অধিকার দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, “নারীদেরকে অবহেলা করার কোনো সুযোগ নেই। এ ব্যাপারে আমরা খুবই সচেতন। আজ গ্রাম পর্যায় পর্যন্ত বাংলাদেশের কোনো নারীই পিছিয়ে নেই।”

শেখ হাসিনা দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যতে বাংলাদেশে আরও বেশিসংখ্যক নারী সরাসরি ভোটের মাধ্যমে এগিয়ে আসবে।

উল্লেখ্য. বাংলাদেশ জাতীয় সংসদে ৩৫০টি আসন রয়েছে। এর মধ্যে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত।

XS
SM
MD
LG