অ্যাকসেসিবিলিটি লিংক

মঈন খান: ‘বিরোধী দলকে নিষিদ্ধ করতে চায় আওয়ামী লীগ’


জিয়াউর রহমানের সমাধিস্থলে সাংবাদিকদের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। ১৮ ফেব্রুয়ারি, ২০২৪।
জিয়াউর রহমানের সমাধিস্থলে সাংবাদিকদের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। ১৮ ফেব্রুয়ারি, ২০২৪।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নিজেদের ক্ষমতা আরো পাকাপোক্ত করতে বিরোধী দলগুলোকে নিষিদ্ধ করতে চায়। এই অভিযোগ করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিস্থলে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

“আওয়ামী লীগ ক্ষমতা চিরস্থায়ী করার জন্য বিচার বিভাগ ও সংসদ, উভয়ের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তারা এখন বিরোধী দলগুলোকে নিশ্চিহ্ন করতে চায়। এটাই আওয়ামী লীগের মানসিকতা;” বলেন মঈন খান

তিনি আরো বলেন, মূল কথা হলো, এই শাসকগোষ্ঠী গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই দেশের বিরোধী দলগুলোকে নিষিদ্ধ করতে চায়। আওয়ামী লীগের বিপরীতে, বিএনপি শুধু ক্ষমতায় না গিয়ে দেশের মানুষের জন্য রাজনীতি করে বলে দাবি করেন মঈন খান।

“গত দেড় বছর ধরে আমরা যে আন্দোলন করছি, তা কেবল দেশে জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য। আমরা ক্ষমতার লোভ করি না;” মঈন খান যোগ করেন।

তিনি আরো বলেন, বিএনপির লক্ষ্য হচ্ছে ক্ষমতার পরিবর্তন আনা। যাতে দেশের মালিকানা জনগণের হাতে ফিরে আসে।

জনগণের অর্থ লুটপাট, সম্পদ ও সম্পদ কুক্ষিগত করা এবং বিদেশে অভিজাত এলাকায় দ্বিতীয় বাড়ি গড়ে তোলার অধিকার বাংলাদেশের জনগণ কোনো রাজনৈতিক দলকে দেয়নি বলে উল্লেখ করেন তিনি। বলেন, “এর জন্য বাংলাদেশ স্বাধীন হয়নি্”

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে মঈন খান বলেন, নির্বাচনের আগে প্রতিটি আসনের জন্য সরকার আগে থেকেই বিজয়ী বাছাই করে ফলাফল পূর্বনির্ধারিত করে রেখে ছিলো। এ কারণে দেশের মানুষ নির্বাচন বর্জন করেছে বলে উল্লেখ করেন তিনি।

“সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে ক্ষমতা দখল করেছে বলেই দেশে গণতন্ত্র নেই।এমনকি প্রধান প্রধান আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও ম্যাগাজিনগুলো বলছে, বাংলাদেশে দ্বিতীয় ধরণের বাকশাল প্রতিষ্ঠিত হয়েছে; মঈন খান বলেন।

গত ২৮ অক্টোবর বিএনপির ‘শান্তিপূর্ণ’ সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হামলা বিরোধী দলের ওপর সরকারের দমন-পীড়ন বলে উল্লেখ করেন ড. মঈন।

“সেই দমন-পীড়নের মাধ্যমে সরকার আবার দেশের মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। সুতরাং ৭ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ ও সরকার জনগণের প্রতিনিধিত্ব করে না;” দাবি করেন মঈন খান।

আওয়ামী লীগ সরকার গণতন্ত্রকে মুছে ফেলে, ভোটের অধিকার কেড়ে নিয়ে, মুক্তিযুদ্ধের মূল চেতনা ভূলুণ্ঠিত করেছে বলে উল্লেখ করেন মঈন খান।

নানক: ‘অপরাধ আড়াল করতে চায় বিএনপি’

এদিকে, বিএনপি নেতা মঈন খানের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, “ড. মঈন খান তাদের অপরাধ আড়াল করতে চান। বিএনপির ব্যর্থতা আড়াল করতে চান। তারা এখনো যদি তাদের ধ্বংসের কারণ বুঝতে ব্যর্থ হন তবে তাদের ধ্বংস অনিবার্য।”

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে মোহাম্মদপুর শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানের শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। ১৮ ফেব্রুয়ারি, ২০২৪।
শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। ১৮ ফেব্রুয়ারি, ২০২৪।

নানক বলেন, বিএনপি কেন, কোনো রাজনৈতিক দলকে নিশ্চিহ্ন করার কথা ভাবে না বাংলাদেশ আওয়ামী লীগ।

পলাতক ও দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে বসে দলটিকে ধ্বংস করতে চায় বলে মন্তব্য করেন জাহাঙ্গীর কবির নানক।

তিনি বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, “বিএনপির রাজনীতি টিকিয়ে রাখতে হলে আগে তারেক রহমানকে পরিত্যাগ করতে হবে।”

“বিএনপি ধ্বংস করছে লন্ডনে বসে তারেক রহমান। আমি ড. মঈন খানসহ বিএনপি নেতাদের বলতে চাই, আসল তথ্য বের করুন, আসল রহস্য বের করুন;” যোগ করেন নানক।

তিনি আরো বলেন, “জনসম্মুখে বলুন আর না বলুন। দলের অভ্যন্তরীণ সভায় আপনারা এসব বিষয় আলোচনা করুন। নতুবা তারেক রহমান আপনাদের দলকে নিশ্চিহ্ন করে দেবে।”

সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসার জন্য বিএনপিসহ সকল সরকার বিরোধী দলগুলোর প্রতি আহবান জানান জাহাঙ্গীর কবির নানক।

“আমরা চাই বাংলাদেশে একটি শক্তিশালী বিরোধী দল থাকুক। সেক্ষেত্রে যারা শান্তি-শৃঙ্খলায় বিশ্বাস করে, গণতন্ত্রে বিশ্বাস করে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে এ ধরনের শক্তিশালী বিরোধী দলকে আমরা অভিনন্দন জানাই;” নানক আরো বলেন।

XS
SM
MD
LG