অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন: ‘বৈদেশিক বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত উদ্যোগ নিতে হবে’


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ২৭ ফেব্রুয়ারি, ২০২৪।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ২৭ ফেব্রুয়ারি, ২০২৪।

বৈদেশিক বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত উদ্যোগ নিতে, সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে এ আহবান জানান তিনি।

“পূর্বের যে কোনো সময়ের তুলনায় বৈদেশিক বাণিজ্য এখন অনেক বেশি চ্যালেঞ্জিং, প্রতিযোগিতামূলক এবং জ্ঞান ও নীতিমালা ভিত্তিক;” উল্লেখ করেন বাংলাদেশের রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন কয়েকটি পণ্যের ওপর নির্ভর না করে রপ্তানি ঝুড়িতে পণ্যের সংখ্যা এবং রপ্তানি গন্তব্য বাড়াতে আহবান জানান।

তিনি বলেন, “গুটিকয়েক দেশের ওপর নির্ভর না করে, বিশ্বের সম্ভাব্য সকল স্থানে আমাদের রপ্তানি পণ্যের বাজারকে ছড়িয়ে দিতে হবে।”

এ বিষয়ে কূটনৈতিক মিশনগুলোকে কাজে লাগাতে ও অর্থনৈতিক কূটনীতিকে অগ্রাধিকার দিতে পরামর্শ দেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন।

শ্রমিকদের উৎপাদন শিল্পের চালিকাশক্তি হিসেবে উল্লেখ করেন তিনি। বলেন, “মনে রাখতে হবে আপনারা শুধু মুনাফার জন্য ব্যবসা পরিচালনা করছেন না। সামাজিক দায়িত্বের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে।”

“কারখানা ও শ্রমিক, একে অপরের পরিপূরক; বলেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। তিনি আরো বলেন, শ্রমিক ভালো থাকলে কারখানা ভালো থাকবে।

কোনো স্বার্থান্বেষী মহল যাতে উৎপাদনমুখী কারখানার পরিবেশ নষ্ট করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকার জন সংশ্লিষ্টদের আহবান জানান তিনি।

“উৎপাদনশীলতা বাড়াতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। সরকার সবসময় আপনাদের পাশে আছে, থাকবে; বাংলাদেশের রাষ্ট্রপতি যোগ করেন।

সাহাবুদ্দিন বলেন, আন্তর্জাতিক বাজারের চাহিদানুযায়ী ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন প্রযুক্তিসমূহকে সাদরে গ্রহণ করতে হবে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের জন্য আধুনিক প্রযুক্তি সম্পন্ন কারিগরি শিক্ষা সম্প্রাসারণ ও দক্ষ মানবসম্পদ সৃষ্টি জরুরি।

এ লক্ষ্যে, সরকারের পাশাপাশি ব্যবসায়ী, শিল্পপতি ও বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহবান জানান বাংলাদেশের রাষ্ট্রপতি।

XS
SM
MD
LG