অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরোধীদলীয় নেতার শেষকৃত্যে নাভালনির পরিবার


চার্চ অফ দ্য আইকন অফ দ্য মাদার অফ গড সুদ মাই সরোজের একটি দৃশ্য। এখানে রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির অন্ত্যোষ্টিক্রিয়া ২০২৪ সালের ১ মার্চ মস্কোতে অনুষ্ঠিত হচ্ছে। ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।
চার্চ অফ দ্য আইকন অফ দ্য মাদার অফ গড সুদ মাই সরোজের একটি দৃশ্য। এখানে রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির অন্ত্যোষ্টিক্রিয়া ২০২৪ সালের ১ মার্চ মস্কোতে অনুষ্ঠিত হচ্ছে। ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।

আর্কটিক পেনাল কলোনিতে অ্যালেক্সি নাভালনির মৃতদেহ হস্তান্তরের বিষয়ে কর্তৃপক্ষের সাথে লড়াইয়ের পর শুক্রবার দক্ষিণ-পূর্ব মস্কোয় একটি অন্ত্যোষ্টিক্রিয়ায় বিরোধীদলীয় নেতাকে বিদায় জানাচ্ছেন তার আত্মীয়স্বজন এবং সমর্থকরা।

তার সমর্থকরা বলছেন, নাভালনির টিম রাজধানীর একটি মেরিনো জেলা থেকে অনুমতি পাওয়ার আগে মস্কোর বেশ কয়েকটি গির্জা এই অনুষ্ঠান সম্পন্ন করতে অস্বীকার করেছিল।২০২০ সালে নাভালনিকে বিষপ্রয়োগ, জার্মানিতে চিকিৎসা এবং রাশিয়ায় ফিরে আসার পরে গ্রেপ্তারের আগে একসময় নাভালনি মেরিনোতে থাকতেন।

চার্চ অফ দ্য আইকন অফ দ্য মাদার অফ গড সুদ মাই সরোজ এই পরিষেবাটি সম্পন্ন করতে সম্মত হলেও, তারা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের পাতায় এটি উল্লেখ করেনি। কর্তৃপক্ষ নিকটবর্তী পাতাল রেল স্টেশন থেকে গির্জা পর্যন্ত রাস্তায় ভিড় নিয়ন্ত্রণে বাধা দিতে সারিবদ্ধভাবে প্রতিবন্ধকতা তৈরি করেছিল। শুক্রবার ভোরে বিপুল সংখ্যায় দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

এর পরই নিকটবর্তী বরিসোভস্কয় কবরস্থানে তাকে সমাধিস্থ করার কথা। সেখানেও পুলিশ পুরো বাহিনী নিয়ে উপস্থিত হয়েছিল।

নাভালনির মা লুদমিলা নাভালনায়া ১৬ ফেব্রুয়ারি মস্কো থেকে প্রায় ১,৯০০ কিলোমিটার উত্তর-পূর্বে ইয়ামালো-নেনেতস অঞ্চলের খার্প শহরের পেনাল কলোনি নম্বর ৩-এ তার ছেলের মৃত্যুর পর কর্তৃপক্ষের কাছে মৃতদেহ পাবার জন্য আটদিন ধরে চেষ্টা করেছিলেন।

কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিল, ময়নাতদন্ত করতে হবে বলে তারা লাশ হস্তান্তর করতে পারবে না। ৬৯ বছর বয়সী নাভালনায়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে নাভালনির মরদেহ হতান্তরের আবেদন জানান, যাতে নাভালনায়া তার ছেলেকে সম্মানের সাথে সমাহিত করতে পারেন।

নাভালনির টিমের মুখপাত্র কিরা ইয়াশমিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, শেষ কৃত্য অনুষ্ঠানের একজন পরিচালক তাকে জানিয়েছেন নাভালনির সমর্থকদের সাথে কাজ করতে তাকে ‘নিষেধ’ করা হয়েছে। শেষকৃত্যের জন্য কোনো শব বাহনও তারা খুঁজে পাননি।

পুতিনের ঘোরতর রাজনৈতিক শত্রু হিসেবে সরকারি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা এবং বড় ধরনের বিক্ষোভের আয়োজন করতেন ৪৭ বছর বয়সী যে নাভালনি তার মৃত্যুর কারণ রুশ কর্তৃপক্ষ এখনো জানায়নি।অনেক পশ্চিমা নেতা এই মৃত্যুর জন্য রাশিয়ার নেতা পুতিনকে দায়ী করেছেন। ক্রেমলিন এ দাবি ক্ষুব্ধভাবে প্রত্যাখ্যান করেছে।

XS
SM
MD
LG