অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনি হুথিদের আক্রমণে বাণিজ্যিক জাহাজে প্রথম হতাহতের খবর


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে হুথিদের ক্ষেপণাস্ত্রেরে আঘাতে রুবিমার জাহাজটি ডুবে গেছে।
যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে হুথিদের ক্ষেপণাস্ত্রেরে আঘাতে রুবিমার জাহাজটি ডুবে গেছে।

এডেন উপসাগরে একটি বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সন্দেহভাজন হামলায় বুধবার ‘প্রাণহানি’ ঘটে এবং কর্তৃপক্ষ জানিয়েছে ক্রুরা জাহাজটি ত্যাগ করতে বাধ্য হন। গাজা ভূখণ্ডে হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধকে কেন্দ্র করে গোষ্ঠীটির এটি প্রথম মারাত্মক হামলা।

বারবাডোজের পতাকাবাহী মালবাহী জাহাজ ট্রু কনফিডেন্সের ওপর হামলা এশিয়া ও মধ্যপ্রাচ্যকে ইউরোপের সাথে সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক রুটে সংঘাতকে আরও বাড়িয়ে তুলেছে, যা বিশ্বব্যাপী জাহাজ চলাচলকে ব্যাহত করেছে।

ইরান সমর্থিত হুথিরা নভেম্বর থেকে হামলা শুরু করেছে এবং যুক্তরাষ্ট্র জানুয়ারিতে বিমান হামলা শুরু করে যা এখন পর্যন্ত বিদ্রোহীদের হামলা বন্ধ করতে পারেনি।

কর্মকর্তারা জানিয়েছেন, ইয়েমেনের সেনাবাহিনী বলে দাবি করা ব্যক্তিরা রেডিওতে ট্রু কনফিডেন্স হামলার প্রশংসা করার পর বুধবার এই হামলা চালানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, লাইবেরিয়ার মালিকানাধীন জাহাজটির ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো পরিষ্কার নয়, তবে ক্রুরা জাহাজ থেকে পালিয়ে যান এবং লাইফবোট ব্যবহার করেন।

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ ও ভারতীয় নৌবাহিনী ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযানে সহায়তা করার চেষ্টা করছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

বুধবার রাতে ইউকেএমটিও স্বীকার করেছে, জাহাজটিকে তাদের ক্রুরা পরিত্যাগ করেছিলেন এবং এটি আর কমান্ডের অধীনে নেই।

হুথিরা তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার কথা স্বীকার করতে সাধারণত কয়েক ঘন্টা সময় লাগে।

ইসরাইল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে নভেম্বর থেকে বিদ্রোহীরা বারবার লোহিত সাগর ও এর আশেপাশের জলসীমায় জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে।

দেড় মাসের বেশি সময় ধরে হুথি বিদ্রোহীদের উপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলা চালানোর পর্ তারা উল্লেখযোগ্য হামলা চালাতে সক্ষম। এর মধ্যে রয়েছে গত মাসে সার বহনকারী একটি জাহাজ রুবিমারে হামলা এবং কয়েক মিলিয়ন ডলার মূল্যের একটি আমেরিকান ড্রোন ভূপতিত করা।মালবাহী জাহাজটি বেশ কয়েকদিন ভেসে থাকার পর শনিবার ডুবে যায়।

XS
SM
MD
LG