অ্যাকসেসিবিলিটি লিংক

হুথির ক্ষেপণাস্ত্র হামলায় এডেন উপসাগরে জাহাজের তিনজন ক্রু নিহত


বারবাডোসের পতাকাবাহী লাইবেরিয়ার মালিকানাধীন এই বিশাল মালবাহী জাহাজ ট্রু কনফিডেন্স
বারবাডোসের পতাকাবাহী লাইবেরিয়ার মালিকানাধীন এই বিশাল মালবাহী জাহাজ ট্রু কনফিডেন্স

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে বুধবার এডেন উপসাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা একটি বানিজ্যিক জাহাজে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালালে জাহাজটির তিন জন ক্রু সদস্য প্রাণ হারান এবং যারা প্রাণে রক্ষা পান তারা জাহাজটি পরিত্যাগ করেন। ইরান সমর্থিত এই গোষ্ঠীটি গাজা ভূখন্ডে হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই প্রথম মারণাঘাত হানলো।

বারবাডোসের পতাকাবাহী লাইবেরিয়ার মালিকানাধীন এই বিশাল মালবাহী জাহাজ ট্রু কনফিডেন্স’এর উপর এই হামলা এই গুরুত্বপূর্ণ নৌপথে সংঘাত আরও বাড়িয়ে তুললো। এই নৌপথটি এশিয়া ও মধ্যপ্রাচ্যের সঙ্গে ইউরোপকে সংযুক্ত করেছে। এই হামলার কারণে আন্তর্জাতিক স্তরে জাহাজ চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছে।

হুথিরা নভেম্বর মাস থেকে হামলা চালিয়ে আসছে এবং যুক্তরাষ্ট্র জানুয়ারি মাস থেকে অবিরত ভাবেই বিমান অভিযান চালাচ্ছে।

ইতোমধ্যে, বুধবার ইরান ঘোষণা করে যে তারা আমেরিকান জ্বালানি কোম্পানি শেভরনের জন্য ট্যাংকারে করে কুয়েতি মালবাহী জাহাজে নিয়ে যাওয়া ৫ কোটি ডলার মূল্যের অপরিশোধিত তেল আটক করবে। গত বছরই তারা জাহাজটি আটক করেছিল।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ট্রু কনফিডেন্স জাহাজটিতে আঘাত হানে । তাতে জাহাজটির বিপুল ক্ষতি হয়েছে। তিন জন ক্রু নিহত হ্ওয়া ছাড়াও আরও অন্তত চারজন ক্রু সদস্য আহত হন যাদের মধ্যে অন্তত তিন জনের অবস্থা আশংকাজনক।

.

XS
SM
MD
LG