অ্যাকসেসিবিলিটি লিংক

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের কর্মসংস্থান সহজ করার প্রস্তাব করেছেন হাছান মাহমুদ


দুবাইয়ে, আরব আমিরাতের মানবসম্পদমন্ত্রীর ড. আব্দুল রহমান আল আওয়ারের সঙ্গে বৈঠক করেন হাছান মাহমুদ
দুবাইয়ে, আরব আমিরাতের মানবসম্পদমন্ত্রীর ড. আব্দুল রহমান আল আওয়ারের সঙ্গে বৈঠক করেন হাছান মাহমুদ
শুক্রবার (৮ মার্চ) সকালে দুবাইয়ে, আরব আমিরাতের মানবসম্পদমন্ত্রীর ড. আব্দুল রহমান আল আওয়ারের সঙ্গে বৈঠক করেন হাছান মাহমুদ। এ সময় তিনি এ আহবান জানান।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা পুনরায় চালু, ভিসা পদ্ধতি সহজ এবং এক নিয়োগকর্তার কাছ থেকে অন্য নিয়োগকর্তার কাছে ওয়ার্ক পারমিট স্থানান্তর সহজ করার প্রস্তাব করেন।

বৈঠকে দুই দেশের মন্ত্রী, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন। এছাড়া, আরব আমিরাতে স্নাতক নার্স, কেয়ারগিভার, স্বাস্থ্যসেবা বিষয়ক টেকনিশিয়ান, কৃষিবিদসহ বিভিন্ন কর্মক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের নিয়োগের বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানে কোনো বাধা নেই বলে জানান আমিরাতের মানবসম্পদমন্ত্রী। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাত সরকার প্রযুক্তি চালিত চাকরির বাজারের চাহিদার ভিত্তিতে দক্ষ কর্মী নিয়োগের ওপর জোর দিচ্ছে।

তিনি সংযুক্ত আরব আমিরাতের কর্মী নিয়োগ ও ব্যবস্থাপনা প্রক্রিয়ায় এআই এবং সম্পর্কিত সফটওয়্যার ব্যবহার করা হয় বলে জানান এবং চাকরি প্রার্থীদের দক্ষতা যাচাই পদ্ধতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে তুলে ধরেন।

এই প্রেক্ষাপটে ড. হাছান মাহমুদ, আমিরাতগামী কর্মী বাহিনীর দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগ সম্পর্কে জানান আমিরাতের মন্ত্রীকে। পাশাপাশি, বাংলাদেশি কর্মীদের প্রস্তুত করতে, সংযুক্ত আরব আমিরাতের ভাষা প্রশিক্ষক নিয়োগের কথাও জানান হাছান মাহমুদ।

কুয়েত সরকার বাংলাদেশি নার্স নিয়োগ করছে বলে উল্লেখ করেন হাছান মাহমুদ। তিনি বাংলাদেশ থেকে যোগ্য নার্স ও চিকিৎসা পেশাজীবী নিয়োগের জন্য আমিরাত পক্ষকে অনুরোধ করেন।

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবকে স্বাগত জানান এবং ঢাকায় আসন্ন যৌথ কারিগরি কমিটির বৈঠকে কুয়েতি নিয়োগের মডেল পরীক্ষা করবেন বলে আশ্বাস দেন।

উভয় পক্ষ, সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশিদের কল্যাণ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

XS
SM
MD
LG