অ্যাকসেসিবিলিটি লিংক

গাজীপুরে গ্যাস সিলিন্ডারের আগুনে ৩৫ জন দগ্ধ, ১০ জনের অবস্থা আশঙ্কাজনক


দগ্ধ রোগীদের চিকিৎসা সেবা নিয়ে বোর্ড সভা করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ১৪ মার্চ, ২০২৪।
দগ্ধ রোগীদের চিকিৎসা সেবা নিয়ে বোর্ড সভা করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ১৪ মার্চ, ২০২৪।

বাংলাদেশের রাজধানী ঢাকার বেইলি রোডের অগ্নিকাণ্ডের রেশ কাটতে না কাটতেই, গাজীপুরের কালিয়াকৈরে বুধবার(১৩ মার্চ) গ্যাস সিলিন্ডার থেকে লাগা আগুনে নারী ও শিশুসহ অন্তত ৩৫ জন দগ্ধ হয়েছেন। এদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ঢাকার বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের পরের দিন। এএফপি ফাইল ছবি।
ঢাকার বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের পরের দিন। এএফপি ফাইল ছবি।

গত ২৯ ফেব্রুয়ারি রাজধানী ঢাকার বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানি ঘটে। এই ঘটনার পর বিভিন্ন সরকারি সংস্থা ব্যাপক অভিযান শুরু করে এবং রোস্তোরাঁ শ্রমিকসহ বহু মানুষকে আটক করে। এই ঘটনা নিয়ে কয়েকটি রিট আবেদন হয়েছে উচ্চ আদালতে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানান, তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান তিনি।

দগ্ধদের মধ্যে অন্তত ১৩ জনের পরিচয় পাওয়া গেছে। তাদের মধ্যে রয়েছেন; সোলেমান (৭), সাদিয়া (১৮), সুফিয়া (৯), মিরাজ (১৩), তারেক (১৮), আরিফুল ইসলাম (৪০), মশিউর (২২), মান্নাফ (১৭), সুমন (২৫), ইয়াসিন (২১), শিল্পী (৩০), সাইদুল ইসলাম (৩০) ও গোলাম রাব্বি (১১)।

ডা. সামন্ত লাল সেন জানান, ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের ৯০ থেকে ১০০ শতাংশ পুড়ে গেছে। শিশুসহ পাঁচ জনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) এবং চার জনকে হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) রাখা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। ফাইল ছবি।
স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। ফাইল ছবি।

স্থানীয় বাসিন্দারা জানান, জেলার কালিয়াকৈর উপজেলার মৌচাকের তেলিরচালা এলাকার একটি বাড়িতে সন্ধ্যা ৬টার দিকে রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগে। বাড়ির লোকজন সেটি রাস্তায় ফেলে দিলে বিস্ফোরণ ঘটে।

দগ্ধদের প্রথমে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে স্থানান্তর করা হয়।

চিকিৎসা নিশ্চিত করতে বোর্ড সভা

গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ রোগীদের উন্নত চিকিৎসা সেবা নিয়ে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের বোর্ড সভা করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে এই বোর্ড সভা অনুষ্ঠিত হয়। সভায় ভর্তি রোগীদের শারীরিক অবস্থার বিস্তারিত তথ্য সম্পর্কে অবহিত হন স্বাস্থ্যমন্ত্রী।

ডা. সামন্ত লাল সেন বলেন, দগ্ধ রোগীদের চিকিৎসা নিয়ে সার্বিক বিষয়ে খোঁজ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এই চিকিৎসার যাবতীয় ব্যয় তিনি নিজে বহন করবেন বলে জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, “সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ রোগীদের শারীরিক কষ্ট অনেক। সকল রোগীকে নিজের পরিবারের সদস্যদের মতো করে চিন্তা করতে হবে।”

দগ্ধ রোগীদের অনেকের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানান ডা. সামন্ত লাল সেন। বলেন, “আমরা কিছু রোগীকে হয়তো বাঁচাতে পারবো না। কিন্তু সকল রোগীর প্রতি শেষ মুহূর্ত পর্যন্ত আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে।”

সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ মোট ৩২ জন এখন হাসপাতালে ভর্তি আছে বলে স্বাস্থ্যমন্ত্রীকে জানানো হয়। এই ৩২ জনের মধ্যে, ৫ জন রোগী আইসিইউ এবং ২ জন এইচডিই'তে ভর্তি রয়েছে।

এদের মধ্যে ১০০ ভাগ দগ্ধ রোগী আছেন একজন, ৯৫ ভাগ দগ্ধ রোগী আছেন ৩ জন এবং ৫০ থেকে ১০০ ভাগ দগ্ধ রোগী আছেন ১৬ জন; জানানো হয় বোর্ড সভায়।

XS
SM
MD
LG