অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের উপকূলবাসীর জীবনমান পর্যবেক্ষন করলেন রাজকন্যা ভিক্টোরিয়া


খুলনা জেলার উপকূলীয় উপজেলা কয়রা সফর করেছেন ইউএনডিপির শুভেচ্ছা দূত, সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া। ১৯মার্চ, ২০২৪।
খুলনা জেলার উপকূলীয় উপজেলা কয়রা সফর করেছেন ইউএনডিপির শুভেচ্ছা দূত, সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া। ১৯মার্চ, ২০২৪।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসরত মানুষের জীবনমান পর্যবেক্ষণ করতে, মঙ্গলবার (১৯মার্চ) খুলনা জেলার উপকূলীয় উপজেলা কয়রা সফর করেছেন ইউএনডিপির শুভেচ্ছা দূত, সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া।

সুইডেনের ক্রাউন প্রিন্সেস কয়রায় প্রায় চার ঘন্টা অবস্থান করেন। সকাল ৮টায় কয়রায় পৌঁছান তিনি, সফর শেষ করেন বেলা ১১টা ৪৫ মি‌নিটে।

রাজকন্যা ভিক্টোরিয়া কয়রায় ছয়টি স্থান পরিদর্শন করেন। উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও স্থানীয় লোকজনের জীবনমান পর্যবেক্ষণ করেন। খোঁজ নেন লিঙ্গ সমতা পরিস্থিতির।

ইউএনডিপির শুভেচ্ছা দূত কয়রা উপজেলার মহারাজপুর ও মহেশ্বরীপুর ইউনিয়ন পরিষদ ডিজিটালাইজেশনে রূপান্তরের কার্যক্রম প‌রিদর্শন এবং মদিনাবাদ স্মার্ট পোস্ট সেন্টারের উদ্বোধন করেন।

তিনি কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের নোয়ানি গ্রামের যজ্ঞমন্দির এলাকায় ইউএনডিপি, ইউএনসিডিএফ, ইউরোপিয়ান ইউনিয়ন ও সুইডেন সরকারের অর্থায়নে এবং বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের অধীন পরিচালিত লজিক প্রকল্পের আওতায় নির্মিত রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম পরিদর্শন করেন।

ক্রাউন প্রিন্সেস ওয়াটার হারভেস্টিং সিস্টেম থেকে স্থানীয় মানুষদের লবণমুক্ত সুপেয় পানি সংগ্রহ কার্যক্রম পর্যবেক্ষণ করেন এবং ওয়াটার হারভেস্টিং সিস্টেমের উপকারভোগীদের সাথে মতবিনিময় করেন।

কয়রা সফরে সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া। ১৯মার্চ, ২০২৪।
কয়রা সফরে সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া। ১৯মার্চ, ২০২৪।

মতবিনিময়কালে উপকারভোগীরা দেশের দক্ষিণাঞ্চলের লবণাক্ততা সমস্যার কারণে অতীতের পানযোগ্য পানির সংকটের কথা তুলে ধরেন।

ইউএনডিপির শুভেচ্ছা দূত, সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে স্থানীয় বাসিন্দারা জানান, আগে গ্রামীণ উৎস হতে পরিবারের পানযোগ্য পানি সংগ্রহের জন্য নারীদের বাড়ি থেকে দূরে যেতে হতো। ওয়াটার হারভেস্টিং সিস্টেম হওয়ার পর, সহজেই লবণমুক্ত বিশুদ্ধ পানি পাওয়া যাচ্ছে।

পরে ক্রাউন প্রিন্সেস একই ইউনিয়নের শিকারিপাড়া এলাকায় লজিক প্রকল্পের আওতায় জলবায়ু সহনশীল জীবিকায়নের অংশ হিসেবে ভেড়া পালন, মৎস্য চাষ এবং জলবায়ু ও জীবিকা উন্নয়ন সমবায় সমিতির মধু বিপণন কার্যক্রম পরিদর্শন করেন।

দুপুরে তিনি কপোতাক্ষ মহা‌বিদ‌্যালয় মাঠ থেকে হে‌লিকপ্টারে করে কয়রা ত‌্যাগ করেন।

XS
SM
MD
LG