অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়াতে শতাধিক ব্যক্তিকে অপহরণ করেছে বন্দুকধারীরা


নাইজেরিয়ার কাদুনা রাজ্যের কুরিগায় একটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কাছে নাইজেরিয়ার সেনাবাহিনী টহল দিচ্ছে। ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের অপহরণ করা হয়েছিল। ৯ মার্চ, ২০২৪।
নাইজেরিয়ার কাদুনা রাজ্যের কুরিগায় একটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কাছে নাইজেরিয়ার সেনাবাহিনী টহল দিচ্ছে। ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের অপহরণ করা হয়েছিল। ৯ মার্চ, ২০২৪।

নাইজেরিয়ার উত্তর-মধ্যাঞ্চলীয় কাদুনা রাজ্যের স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বন্দুকধারীরা শনিবার থেকে রবিবারের মধ্যে ওই অঞ্চল থেকে শতাধিক মানুষকে অপহরণ করেছে।

নাইজেরিয়ায়, বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে মুক্তিপণের দাবিতে অপরাধী দল এবং সন্ত্রাসী দলগুলোর অপহরণ প্রায় প্রতিদিনের ঘটনায় পরিণত হয়েছে। কর্তৃপক্ষ দৃশ্যত তাদের থামাতে অক্ষম।

স্থানীয় একজন কর্মকর্তা নাইজেরিয়ার গণমাধ্যমকে জানিয়েছেন, রবিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে কাদুনা রাজ্যের কাজুরু স্টেশন গ্রামে বন্দুকধারীরা হামলা চালায় এবং নারী-শিশুসহ ৮৭ জনকে অপহরণ করে। কর্মকর্তারা জানান, হামলাকারীরা খাবার ও অন্যান্য জিনিসপত্র চুরি করতে দোকানে ঢুকেছিল।

তারা বলেন, এই ঘটনার আগের দিন ডোগান নোমা গোষ্ঠীর কাছে আলাদা হামলায় ১৫জন নারী এবং ১ জন পুরুষকে অপহরণ করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে গ্রামের নেতা তানকো ওয়াদা সারকিন বলেন, হামলাকারীদের মধ্যে পাঁচজন ঝোপের ভেতর দিয়ে পালিয়ে ফিরে এসেছেন। তিনি বলেন, গত কয়েকদিন ডাকাতরা পাঁচবার ওই সম্প্রদায়ের ওপর হামলা চালিয়েছে।

চলতি মাসের শুরুর দিকে কাদুনার কুরিগা শহরে ২৮০ জনের বেশি শিক্ষার্থীকে গণহারে অপহরণ করার পর এ ঘটনা ঘটলো। ধারণা করা হচ্ছে এই শিশুরা ওই অঞ্চলে দুর্গম জঙ্গলে জিম্মি হয়ে আছে।

এই অপহরণের পরে জাতিসংঘের নাইজেরিয়ার মানবিক সমন্বয়কারী মোহাম্মদ মালিক ফল অপহরণের নিন্দা জানিয়ে একটি বিবৃতি জারি করেছেন এবং ক্ষতিগ্রস্তদের অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন।

ফল নাইজেরিয়ার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন যেন তারা তাদের ক্যাম্পের মধ্যে আইডিপিদের আরও বেশি কাজের সুযোগ করে দেয়, যাতে তাদেরকে বাইরে বের হতে না হয় এবং গ্যাং ও সন্ত্রাসীদের সামনে নিজেদের প্রকাশ করতে না হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG