অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিক গেমসঃ 'বৈষম্য' নিয়ে রাশিয়ার ক্ষোভ, আইওসি বলছে সমালোচনা 'নিম্ন মানের'


প্যারিস নগর ভবনে অলিম্পিক গেমসের লোগো।
প্যারিস নগর ভবনে অলিম্পিক গেমসের লোগো।

রাশিয়া এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) মধ্যে বাকযুদ্ধ নতুন পর্যায়ে পৌঁছেছে। রুশ অ্যাথলিটদের উপর বিধি-নিষেধ নিয়ে মস্কো যেভাবে আইওসি’র সমালোচনা করেছে, তাকে কমিটি অত্যন্ত “নিম্ন মানের” এবং “গ্রহণযোগ্যতার বাইরে” বলে অভিহিত করেছে।

“এই ইস্যুর পটভূমিতে আইওসি প্রেসিডেন্ট, তাঁর জাতীয়তা এবং হলকস্টকে জড়ানো একটি নতুন নিম্ন মান স্থাপন করে,” আইওসি মুখপাত্র মার্ক অ্যাডামস বলেন। “যা কিছু গ্রহণযোগ্য, এটা তার বাইরে,” তিনি বলেন।

মঙ্গলবার আইওসি ২৬ জুলাই প্যারিস অলিম্পিক্স-এর উদ্বোধনী অনুষ্ঠান থেকে রাশিয়ার অ্যাথলিটদের নিষিদ্ধ করে। রাশিয়াতে একটি “ফ্রেন্ডশিপ গেমস” অনুষ্ঠিত করার যে পরিকল্পনা মস্কো করেছে, আইওসি তার সমালচনাও করে।

এই সিদ্ধান্তগুলো ক্রেমলিনকে খেপিয়ে তুলেছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী মারিয়া যাহারোভা বলেন, এই সব সিদ্ধান্ত দেখাচ্ছে, “আইওসি কত দূর তার ঘোষিত নীতিমালা থেকে সরে গিয়ে বর্ণবাদ এবং নব্য-নাৎসিবাদের দিকে ঝুঁকেছে।”

International Olympic Committee (IOC) President Thomas Bach opens an Executive Board meeting at IOC headquarters in Lausanne on March 19, 2024. (Photo by Fabrice COFFRINI / AFP)
আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ। ফটোঃ ১৯ মার্চ, ২০২৪।

আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ একজন জার্মান, এবং তাঁকে মন্তব্য করতে বলা হলে তিনি শুধু বলেন, “রাশিয়ার কাছ থেকে আরও অনেক মারমুখি বক্তব্য আসছে। এবং অনেকগুলো যেহেতু ব্যক্তিগত, তাই আমি মার্ক অ্যাডামসকে উত্তর দিতে বলবো।”

মার্ক অ্যাডামস যোগ করেনঃ “রাশিয়ার দিক থেকে অনেক মারমুখি বক্তব্য আজ দেখেছি, কিন্তু একটি বক্তব্য প্রেসিডেন্টের জাতীয়রা সাথে হলকস্টকে যোগ করেছে, যেটা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।”

'আইওসির সিদ্ধান্ত অন্যায়'

গত বছর আইওসি ২০২৪ সালের অলিম্পিক গেমস থেকে রাশিয়াকে নিষিদ্ধ করে। কিন্তু তাদের অ্যাথলিটদের নিরপেক্ষ ভাবে অংশ নেয়ার অনুমতি দেয় – তবে শর্ত থাকবে তারা যেন সক্রিয়ভাবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে সমর্থন না করে।

মারিয়া যাহারোভা যুক্তি দেন যে, এই নিরপেক্ষ পরিচয়ের ফলে রাশিয়ান অ্যাথলিটদের “নিজের মাতৃভূমি, তাদের জাতীয়তা, তাদের ইতিহাস, সংস্কৃতি এবং জনগণের সাথে সব সম্পৃক্ততা অস্বীকার করতে হবে।”

“আইওসির সিদ্ধান্ত ভুল, অন্যায় এবং অগ্রহণযোগ্য,” তিনি বলেন।

“আইওসি কর্তৃক রাশিয়ান অ্যাথলিটদের উপর নজিরবিহীন বৈষম্যমূলক শর্ত আরোপ করায় আমরা বিক্ষুব্ধ।”

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী মারিয়া যাহারোভা। ফাইল ফটোঃ ১৮ জানুয়ারি, ২০২৩।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী মারিয়া যাহারোভা। ফাইল ফটোঃ ১৮ জানুয়ারি, ২০২৩।

ফ্রেন্ডশিপ গেমস

রাশিয়ার ক্ষোভ প্রকাশের এক দিন আগে আইওসি এক কড়া বিবৃতিতে মস্কোর নিজস্ব “ফ্রেন্ডশিপ গেমস”-এর আয়োজনকে “ক্রীড়ার রাজনীতিকরণ” বলে অভিহিত করে।

গ্রিস্মের “ফ্রেন্ডশিপ গেমস”-এর প্রথম পর্ব – যেটা কয়েক মাস আগে ঘোষণা করা হয় – আগামী সেপ্টেম্বর মাসে “মস্কো আর ইয়েকাটেরিনবারগ-এ অনুষ্ঠিত করার পরিকল্পনা আছে” বলে আইওসি জানায়। গেমস এর প্রথম শীতকালীন পর্ব ২০২৬ সালে সোচিতে হবার কথা।

আইওসি ক্রীড়া বিশ্ব এবং যেসব দেশের সরকারকে মস্কো আমন্ত্রণ জানিয়েছে, তাদেরকে এই আয়োজনে “অংশ নেয়া এবং সমর্থন করা” থেকে বিরত থাকার আহবান জানায়। তবে যারা অংশ নেবে, তাদের বিরুদ্ধে কোন নিষেধাজ্ঞা আরপের কথা বলা হয় নি।

নিষেধাজ্ঞার বিরুদ্ধে হুঁশিয়ারি

সে ধরনের কোন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রেমলিন বুধবার হুঁশিয়ার করে দেয়।

“এখানে অ্যাথলিটদের ভয় দেখানো হচ্ছে। এটা আইওসি’র গ্রহণযোগ্যতা খর্ব করে,” ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা চালানোর পর থেকে বিভিন্ন খেলার প্রতিযোগিতায় রাশিয়া এবং বেলারুশের অংশগ্রহণ নিষিদ্ধ করা হচ্ছে।

গত এক বছরে, কয়েকটি অলিম্পিক স্পোর্ট নিষেধাজ্ঞা শিথিল করেছে, এবং দু দেশের অ্যাথলিটদের শর্ত সাপেক্ষে প্রতিযোগিতায় ফিরে আসতে দিয়েছে।

প্যারিস অলিম্পিকে রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীরা ব্যক্তিগত ভাবে, “নিরপেক্ষ অ্যাথলিট“ হিসেবে অংশ নিতে পারবে। কিন্তু দু দেশের অ্যাথলিটরা অ্যাথলেটিক্স (ট্র্যাক অ্যান্ড ফিএল্ড) থেকে নিষিদ্ধ রয়ে যাবে।

XS
SM
MD
LG