অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতির জন্য চাপ দিতে ইসরাইলে ব্লিংকেন


পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ২০২৪ সালের ২২ মার্চ ইসরাইলের তেল আবিবে একটি বিমান থেকে নামছেন।
পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ২০২৪ সালের ২২ মার্চ ইসরাইলের তেল আবিবে একটি বিমান থেকে নামছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার তেল আবিবে ইসরাইলি কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। ইসরাইল এবং জঙ্গি গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতি নিশ্চিত করার একটি সর্বাত্মক প্রচেষ্টা হিসেবে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল “তাৎক্ষণিক” যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের ওপর ভোট দেয়ার প্রস্তুতি নিচ্ছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ব্লিংকেন সরাসরি বৈঠক করেছেন। এরপর ইসরাইলের সমর মন্ত্রিসভার সাথে গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফায় সামরিক আক্রমণ না চালাতে রাজি করানোর জন্য আলোচনা করেছেন। অনেকে মনে করেন, ওই আক্রমণ এই অঞ্চলে মানবিক সংকট আরও বাড়িয়ে তুলবে।

ইসরাইল বলছে, হামাসকে পরাজিত করার লক্ষ্য অর্জন এবং যুক্তরাষ্ট্র ঘোষিত এই সন্ত্রাসী গোষ্ঠীর হাতে ইসরাইলে ৭ অক্টোবরের হামলার মতো আরেকটি হামলা যাতে না হয় তা নিশিচত করার জন্য পরিকল্পিত এই আক্রমণ প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, শুক্রবার যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব জমা দেবে বলে আশা করা হচ্ছে। এই প্রস্তাব “জিম্মি চুক্তির অংশ হিসেবে গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে।”

যুদ্ধবিরতি নিশ্চিত করা, জিম্মিদের মুক্তি এবং গাজায় আরও মানবিক সহায়তা প্রদানের প্রচেষ্টার নিয়ে আলোচনার জন্য ব্লিংকেন বৃহস্পতিবার মিশর গিয়েছিলেন।

আলোচনায় বিতর্কের মূল বিষয় হলো, হামাস বলেছে, তারা কেবল যুদ্ধের অবসান ঘটাতে একটি চুক্তির অংশ হিসেবে অবশিষ্ট জিম্মিদের মুক্তি দেবে। অন্যদিকে ইসরাইল বলেছে, তারা কেবল একটি সাময়িক বিরতির কথা বিবেচনা করবে।

১০ লাখের বেশি ফিলিস্তিনি রাফায় আশ্রয় নিয়েছে। তাদের মধ্যে অনেকেই যুদ্ধের মধ্যে নিরাপদ আশ্রয়ের সন্ধানে গাজার অন্যান্য অঞ্চল থেকে পালিয়ে এসেছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ভয়েস অফ আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো প্রধান নাইকি চিং এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG