অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল হামাসঃ গাজা সিটি হাসপাতালের কাছে নতুন করে সংঘর্ষের খবর


ইসরাইল থেকে তোলা ছবিতে গাজায় সংঘর্ষের পর কাল ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। ফটোঃ ২৮ মার্চ, ২০২৪।
ইসরাইল থেকে তোলা ছবিতে গাজায় সংঘর্ষের পর কাল ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। ফটোঃ ২৮ মার্চ, ২০২৪।

বৃহস্পতিবার ইসরাইলের সেনাবাহিনী গাজা সিটির শিফা হাসপাতাল এলাকায় এবং গাজার দক্ষিণে খান ইউনিসে লড়াইয়ের খবর দিয়েছে।

বৃহস্পতিবার হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এর আগের দিন ৬২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মন্ত্রণালয় জানিয়েছে, গত অক্টোবরে ইসরাইলে হামাসের হামলায় ১,২০০ জন নিহত হবার পর শুরু হওয়া ইসরাইলি পাল্টা হামলায় অন্তত ৩২ হাজার ৫৫২ জন নিহত হয়েছে।

চলমান যুদ্ধ নিয়ে ওয়াশিংটনে আলোচনার প্রস্তাব নিয়ে ইসরাইল তার অবস্থান আবার পরিবর্তন করেছে। গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় হামাস জঙ্গিদের ওপর স্থল হামলা চালানোর অভিপ্রায় নিয়ে আলোচনার জন্য বুধবার ইসরাইল তার যুদ্ধ কৌশলবিদদের ওয়াশিংটনে পাঠাতে সম্মত হয়েছে।

ইসরাইল-হামাস যুদ্ধে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভিটো দিতে অস্বীকৃতি জানানোর প্রতিবাদে সোমবার ইসরাইল এই সফর বাতিল করে।

প্রায় ছয় মাস ধরে চলা যুদ্ধে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র এর আগে একই ধরনের প্রস্তাবে ভিটো দিয়েছে। চলতি সপ্তাহে এই প্রস্তাবের ওপর জাতিসংঘের ভোটাভুটিতে যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এর তিরস্কার জানিয়ে বলেছেন, এটি ইসরাইলের যুদ্ধ পরিচালনার বিষয়ে ওয়াশিংটনের সাথে তাদের ক্রমবর্ধমান বিভক্তির প্রমাণ।

কিন্তু নেতানিয়াহু তার সমর কৌশলবিদদের একটি দলের সফর বাতিল করার পরেও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এই সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে আলোচনার জন্য ওয়াশিংটনে ছিলেন।

নেতানিয়াহু বলেন, ভূমধ্যসাগরের তীরবর্তী সংকীর্ণ ছিটমহল গাজায় হামাসের নিয়ন্ত্রণ মুছে ফেলতে রাফাহ হামলা জরুরি। তবে যুক্তরাষ্ট্র ইসরাইলকে বলেছে, তারা রাফাহ আগ্রাসনের বিরোধী, বিশেষ করে যখন ১০ লাখের বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক সেখানে অস্থায়ী তাঁবু ও কাঠামোতে আশ্রয় নিয়েছে।

ইসরাইল বলেছে, রাফায় অবস্থিত চারটি হামাস ব্যাটালিয়নের ওপর যেকোনো হামলার আগে তারা ফিলিস্তিনিদের নিরাপদ স্থানে সরিয়ে নেবে। তবে তাদের কোথায় পাঠানো হবে সে ব্যাপারে ইসরাইল কোনো ইঙ্গিত দেয়নি।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG