অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানি সাংবাদিক লন্ডনে ছুরিকাহত, এখন অবস্থা স্থিতিশীল


পৌরিয়া জেরাতি, স্বতন্ত্র সংবাদ সংস্থা ইরান ইন্টারন্যাশনালের পার্সি ভাষা বিভাগের উপস্থাপক। ছুরিকাহত হয়ে হাসপাতালে ভর্তির পর এই ছবি তিনি নিজেই এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে পোস্ট করেছিলেন। ফটোঃ ৩০ মার্চ, ২০২৪।
পৌরিয়া জেরাতি, স্বতন্ত্র সংবাদ সংস্থা ইরান ইন্টারন্যাশনালের পার্সি ভাষা বিভাগের উপস্থাপক। ছুরিকাহত হয়ে হাসপাতালে ভর্তির পর এই ছবি তিনি নিজেই এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে পোস্ট করেছিলেন। ফটোঃ ৩০ মার্চ, ২০২৪।

যুক্তরাজ্যে অবস্থিত ইরানের স্বতন্ত্র মিডিয়ার এক সাংবাদিককে তার লন্ডনের বাসভবনের বাইরে হামলা করা হয়েছে। এই হামলার পর সন্ত্রাসবাদ মোকাবেলা পুলিশ তদন্ত শুরু করেছে তড়িঘড়ি। শনিবার ওই সাংবাদিকের সংবাদ চ্যানেল জানিয়েছে, তিনি “সুস্থ আছেন।”

এই চ্যানেলের মুখপাত্র অ্যাডাম বেইলি বলেছেন, ইরান ইন্টারন্যাশনাল সংস্থার পার্সি ভাষার উপস্থাপক পৌরিয়া জিরাতির শারীরিক অবস্থা স্থিতিশীল।

বেইলি বিবিসি রেডিও-কে বলেন, তিনি এখন হাসপাতালে সুস্থ হয়ে উঠছেন। শুক্রবারের এই হামলা সম্পর্কে বেইলি বলেছেন, তদন্তের ফলাফল যা-ই হোক না কেন, এই ঘটনা স্তম্ভিত করে দিয়েছে।

লন্ডনের মেট্রোপলিটান পুলিশ বলেছে, তাদের সন্ত্রাসবাদ মোকাবেলা বিভাগ এই ছুরিকাঘাতের তদন্ত করছে। ব্রিটেনে কথিত প্রতিপক্ষদের ইরান এর আগেও প্রাণনাশের হুমকি দিয়েছে।

এই বাহিনী বলেছে, এই হামলার উদ্দেশ্য এখনও অস্পষ্ট এবং কর্মকর্তারা “সব দিক বিবেচনা করছেন,” তবে যুক্তরাজ্যে অবস্থিত পার্সি সংবাদ সংস্থায় কর্মরত ঐ সাংবাদিকের পেশাগত পরিচয়কে বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাজ্যে অবস্থিত ইরানের চার্জ দ্য’অ্যাফেয়ার্স মেহদি হোসেইনি মাতিন শনিবার বলেছেন, তেহরান এই ঘটনার সঙ্গে “কোনওরকম যোগাযোগ অস্বীকার করেছে।”

জিরাতির বয়স তিরিশের কোঠায়। দক্ষিণ-পশ্চিম লন্ডনের উইম্বলডনে তার বাসভবনের বাইরে মাঝ-বিকেলের এই হামলায় তার পা জখম হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার কথা ঘোষণা করে ইরান ইন্টারন্যাশনাল উল্লেখ করেছে, ২০২২ সালে তাদের দুইজন টেলিভিশন উপস্থাপককে হত্যার ছক কষার অভিযোগে অভিযুক্ত হয়েছিল তেহরান। তারপর এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলো।

বেইলি বলেন, ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি) এই চ্যানেলের সাংবাদিক, তাদের পরিবার ও অন্যান্যদের বারবার লক্ষ্যবস্তু করেছে এবং হুমকি দিয়েছে।

তিনি যোগ করেন, “বিবিসি পার্সি সার্ভিসে আমাদের সহকর্মীদের পাশাপাশি ইরান ইন্টারন্যাশনাল গত ১৮ মাস ধরে হুমকির মধ্যে রয়েছে, ব্যাপক হুমকির মধ্যে রয়েছে, যেহেতু আইআরজিসি বলেছিল যে, ‘আমরা তোমাদের খতম করতে আসছি।’

বেইলি বলেন, আধা-সামরিক নিরাপত্তা বাহিনী “গুপ্তচরদের মাধ্যমে যোগাযোগ রাখে” এবং তাদের কৌশলের মধ্যে রয়েছে জিজ্ঞাসাবাদ ও হুমকির জন্য ইরানে তাদের আত্মীয়দের ধরপাকড় করা।

তিনি আরও বলেন, “গত কয়েক মাস ধরে এর পরিমাণ নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। জিজ্ঞাসাবাদের পরিমাণ ও ধরণ আরও আগ্রাসী হয়েছে।”

গত ডিসেম্বরে এক গোষ্ঠীর হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে অস্ট্রেলিয়ার এক নাগরিককে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এই গোষ্ঠী ইরান ইন্টারন্যাশনালকে হামলার প্রস্তুতি নিয়ে থাকতে পারে।

XS
SM
MD
LG