অ্যাকসেসিবিলিটি লিংক

রাতের বেলায় ড্রোন আক্রমণে রুশ বিমানগুলিকে বিধ্বস্ত করার দাবি ইউক্রেনের


রাশিয়ার কুরস্ক অঞ্চলে বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনের একটি কথিত ড্রোন ভূপতিত করার পর দমকল বাহিনী আগুন নেভানোর েকাজ করছে। এপ্রিল ৪, ২০২৪
রাশিয়ার কুরস্ক অঞ্চলে বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনের একটি কথিত ড্রোন ভূপতিত করার পর দমকল বাহিনী আগুন নেভানোর েকাজ করছে। এপ্রিল ৪, ২০২৪

শুক্রবার ইউক্রেন জানিয়েছে সারা রাত ড্রোন আক্রমণ চালিয়ে তারা রস্টভের দক্ষিণাঞ্চলে একটি বিমান ঘাঁটিতে কমপক্ষে ছ’টি রুশ সামরিক বিমান ধ্বংস করেছে।

কয়েক সপ্তাহের মধ্যে কিয়েভ রাতে তাদের অন্যতম বড় রকমের আক্রমণ চালিয়েছে যাতে তারা রুশ অঞ্চলে ৫০ টির ও বেশি ড্রোন নিক্ষেপ করেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয়।

কিয়েভে একটি নিরাপত্তা সুত্র এএফপিকে বলেছে যে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রস্টভ অঞ্চলে মরোজোভস্ক বিমান ঘাঁটিতে ঐ আক্রমণে কমপক্ষে ছয়টি বিমান এবং “আরও আটটি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়”।

সুত্রটি বলে “এটি একটি গুরুত্বপূর্ণ বিশেষ অভিযান যা রাশিয়ার সরাসরি লড়াই করার ক্ষমতাকে উল্লেখযোগ্য ভাবে হ্রাস করবে”। সুত্রটি আরও বলে যে এই আক্রমণটি চালিয়েছে এসবিইউ নিরাপত্তা পরিষেবা ও সামরিক বাহিনী।

রাশিয়ার কাছ থেকে এ ব্যাপারে তাত্ক্ষণিক সাড়া পাওয়া যায়নি এবং বার্তা সংস্থা এএফপি এই দাবি নিশ্চিত করতে পারেনি।

রাশিয়া বলেছে রাতে কিয়েভের নিক্ষিপ্ত ৫৩ টি ড্রোনের মধ্যে ৪৪ টি দক্ষিণাঞ্চলের রস্টভ অঞ্চলকে লক্ষ্য করে ছোঁড়া হয় । এই অঞ্চলটি ইউক্রেনের সীমান্তের অপর পারে এবং সেখান থেকে আক্রমণ চালানোর জন্য কমান্ড হেডকোয়ার্টারসহ অনেকগুলো প্রধান সামরিক ক্ষেত্র রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রালয় বলেছে, “ রাতের বেলায় এবং ৫ এপ্রিলের ভোরে কিয়েভের শাসকরা আকাশে নিক্ষিপ্ত ড্রোনগুলো দিয়ে বহুবার সন্ত্রাসী আক্রমণ চালিয়েছে যেগুলো প্রতিহত করা হয়েছে”।

রেস্টভের গভর্ণর ভাসিলি গোলুবেভ বলেন মোরোজোভস্ক জেলায় ড্রোন আক্রমণে একটি বিদ্যুত্ কেন্দ্রের “ তেমন ক্ষতি হয়নি” তবে এর ফলে ৬০০ বাড়িতে বিদ্যুত্ সরবরাহ বন্ধ ছিল।

ইউক্রেনের সফল আক্রমণ সম্পর্কে রাশিয়া সাধারণত মন্তব্য করে না।

XS
SM
MD
LG