অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডায় আগামী সপ্তাহের আসন্ন পূর্ণ সূর্যগ্রহণ সম্পর্কে যা জানা দরকার


কেন্টাকির সেরুলিয়ানে পূর্ণ সূর্যগ্রহণের সময় চাঁদ সূর্যকে ঢেকে দিয়েছে, ২১ আগস্ট, ২০১৭।
কেন্টাকির সেরুলিয়ানে পূর্ণ সূর্যগ্রহণের সময় চাঁদ সূর্যকে ঢেকে দিয়েছে, ২১ আগস্ট, ২০১৭।

উত্তর আমেরিকা সূর্যের আরেকটি আচ্ছাদনের ঘটনার দ্বারপ্রান্তে রয়েছে।

সোমবার পূর্ণ সূর্যগ্রহণটি মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর আছড়ে পড়বে এবং কানাডার উপর দিয়ে যাওয়ার আগে টেক্সাস ও যুক্তরাষ্ট্রের অন্যান্য ১৪টি অঙ্গরাজ্য দিয়ে অতিক্রম করবে।

এটি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের এক উপকূল থেকে আরেক উপকূল দিয়ে অতিক্রম করা পূর্ণ সূর্যগ্রহণের ঘটনার তুলনায় আরও ব্যাপক দর্শকদের জন্য প্রায় দ্বিগুণ সময় স্থায়ী হবে।

চাঁদ ৪ মিনিট ২৮ সেকেন্ড পর্যন্ত সূর্যকে আবৃত করে রাখবে। সাধারণত, এমন দৃশ্য পৃথিবীর প্রত্যন্ত প্রান্তগুলিতে উন্মোচিত হয়। তবে, এবার ডালাস, ইন্ডিয়ানাপলিস এবং ক্লিভল্যান্ডের মতো বড় শহরগুলির উপর দিয়ে যাবে। আনুমানিক ৪ কোটি ৪০ লক্ষ মানুষ পুর্ণগ্রাসের টোটালিটি সীমার মধ্যে এবং আরও কয়েকশ কোটি মানুষ এই সীমার ২০০ মাইলের (৩২০ কিলোমিটার) মধ্যে বসবাস করে। এই সংখ্যা মহাদেশের সর্বকালের সবচেয়ে বড় সূর্যগ্রহণ দেখার জনতা নিশ্চিত করবে।

মহাদেশের প্রায় সবাই আংশিক গ্রহন দেখতে পাবে। আপনি পুরো জিনিসটি অনলাইনেও দেখতে পারবেন। নাসা বেশ কয়েকটি শহর থেকে সুর্যগ্রহণের চাঁদের ছায়ার পূর্ণাঙ্গ পথটি অনলাইনে কয়েক ঘন্টা ধরে স্ট্রিমিং করবে। অ্যাসোসিয়েটেড প্রেস যারা সুর্যগ্রহণ দেখবেন তাদের এবং উৎসবের লাইভ কভারেজ নিয়ে আসবে।

আর নিরাপদে সুর্যগ্রহণ দেখতে আপনার বিশেষ চশমাটি পরতে ভুলবেন না।

সোমবারের মহাজাগতিক শোস্টপার সম্পর্কে আরও যা জানা প্রয়োজন:

পূর্ণ সূর্যগ্রহণ কি?

চাঁদ পৃথিবীর যতটা কাছে আসবে, আমাদের চোখে সূর্যগ্রহণটা ততই বড় হয়ে দেখা দেবে। আর এর ফলে সূর্যের আলোকে ঢেকে ফেলবে। পূর্ণগ্রহণটি স্বাভাবিকের চেয়ে বেশি সময় স্থায়ী হবে কারণ চাঁদ পৃথিবী থেকে মাত্র ২,২৩,০০০ মাইল (৩,৬০,০০০কিলোমিটার) দূরে অবস্থান করবে, যা এই বছরের সবচেয়ে নিকটতম অবস্থানের মধ্যে একটি। চাঁদ পৃথিবীর যত কাছাকাছি আসবে, আমাদের দৃষ্টিকোণ থেকে এটি আকাশে তত বড় লাগবে। তাই সূর্যগ্রহণের ফলে সৃষ্ট অন্ধকারটি একটি বিশেষ দীর্ঘ এবং তীব্র সময়কাল হবে। পূর্ণগ্রাসটি মেক্সিকোতে ৪মিনিট ২৮ সেকেন্ড সময় ধরে দীর্ঘতমভাবে স্থায়ী হবে। অন্যান্য জায়গায়, যেমন সিরাকিউস, নিউ ইয়র্কে পূর্ণ সূর্যগ্রহণ মাত্র ১ ১/২ মিনিট স্থায়ী হবে।

গ্রহণ পথ কি?

চাঁদের ছায়া উত্তর আমেরিকা জুড়ে দক্ষিণ-পশ্চিম থেকে উত্তর-পূর্ব দিকে একটি তির্যক রেখা তৈরী করবে, যা অল্প সময়ের জন্য রেখা বরাবর বসবাসকারীদের অন্ধকারে নিমজ্জিত করবে। পূর্ণ সূর্যগ্রহণটি মেক্সিকোর মাজাটলানে প্রবেশ করবে এবং কানাডার নিউফাউন্ডল্যান্ড দিয়ে প্রস্থান করবে। আর এরই মধ্যে টেক্সাস থেকে মেইন অবধি যুক্তরাষ্ট্রের ১৫ টি অঙ্গ রাজ্য পূর্ণ সূর্যগ্রহণ দেখবে। তা ছাড়া টেনিসন ও মিশিগানের কিছু অংশেও সূর্যগ্রহণ হবে ।

এটা কি যুক্তরাষ্ট্রের সর্বশেষ সূর্যগ্রহণ?

যুক্তরাষ্ট্রে ২১ আগস্ট ২০১৭ সালের পর থেকে পূর্ণ সূর্যগ্রহণের আর কোনও অভিজ্ঞতা হয়নি, যদিও গত অক্টোবরে একটি "রিং অফ ফায়ার" নামের সূর্যগ্রহণ দেশটির একটি অংশ অতিক্রম করে যায়। সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলার জন্য চাঁদ তখন অনেক দূরে অবস্থান করছিল। ফলে, আমাদের নক্ষত্রের চারপাশে তা একটি উজ্জ্বল, জ্বলন্ত বলয় তৈরী করে। এই চমৎকার "আগুনের বলয়টি" ওরেগন থেকে টেক্সাস পর্যন্ত প্রসারিত হয়েছিল এবং ব্রাজিলের উপর দিয়ে প্রস্থান করার আগে মধ্য আমেরিকা এবং কলম্বিয়া দিয়ে অতিক্রম করে। কেরভিল, টেক্সাস, সান আন্তোনিওর ঠিক পশ্চিম দিকটা আবার এর কেন্দ্রবিন্দুতে ফিরে এসেছে এবং আরেকটি উৎসুক জনতার ভিড়ের প্রত্যাশা রয়েছে।

পরবর্তী গ্রহণটি কবে?

সোমবারের পরে, পরবর্তী পূর্ণ সূর্যগ্রহণ ২০২৬ সাল পর্যন্ত আর ঘটবে না। তবে এটি পৃথিবীর শীর্ষাংশ ছুয়ে গ্রীনল্যান্ড, আইসল্যান্ড এবং স্পেন দিয়ে যাবে। এর পরের সূর্যগ্রহণ ২০২৭ সালে স্পেন এবং উত্তর আফ্রিকা জুড়ে অতিক্রম করবে। এই পূর্ণ সূর্যগ্রহণটি অবিশ্বাস্যরকমভাবে সাড়ে ছয় মিনিট স্থায়ী হবে। উত্তর আমেরিকাবাসীদের আরেকটি পূর্ণ সূর্যগ্রহণের জন্য ২০৩৩ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে, তবে এটি আলাস্কায় সীমাবদ্ধ থাকবে। আর ২০৪৫ সালে, যুক্তরাষ্ট্র আবারও এক উপকূল থেকে আরেক উপকূলব্যাপী পূর্ণ সূর্যগ্রহণের অভিজ্ঞতা পাবে।

XS
SM
MD
LG