অ্যাকসেসিবিলিটি লিংক

ঈদ পালিত হচ্ছে বিভিন্ন দেশে, তবে গাজায় ক্ষুধার্ত মানুষের ভীড়


একটি ফিলিস্তিনি শিশু খাবারের অপেক্ষায়। খান ইউনিস, গাজা। (ফাইল ছবি)
একটি ফিলিস্তিনি শিশু খাবারের অপেক্ষায়। খান ইউনিস, গাজা। (ফাইল ছবি)

সৌদি আরব জানিয়েছে, রমজান মাসের সমাপ্তি উপলক্ষে ঈদুল ফিতরের ছুটি বুধবার থেকে শুরু হয়েছে।

ঈদুল ফিতরের সময় মুসলিম ক্যালেন্ডার অনুসারে নতুন চাঁদ দেখার মাধ্যমে নির্ধারিত হয়। সৌদি আরবে চার দিনের ছুটি থাকবে বলে আশা করা হচ্ছে।

২২ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় এই উৎসবকে বলা হয় লেবারান। আনুমানিক ১৯ কোটি ৩০ লাখ ইন্দোনেশীয় তাদের পরিবারের সাথে পুরো সপ্তাহ উদযাপন করছে।

রাজধানী জাকার্তা থেকে ইন্দোনেশীয়দের শহর খালি করে বাড়ির দিকে ছোটার ফলে বিশেষ করে জাভা দ্বীপে সাধারণত কয়েক ঘণ্টার ট্র্যাফিক জ্যামের সৃষ্টি হয়।

তবে মুসলিম বিশ্ব জুড়ে এই বছর রমজানের উদযাপন গাজার যুদ্ধের কালো ছায়ায় ঢেকে গেছে। ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পরে ইসরাইলের সামরিক প্রতিক্রিয়ায় গাজায় কমপক্ষে ৩৩ হাজার মানুষ নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগ নারী ও শিশু। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। ৭ অক্টোবরের হামলায় হামাস ১২০০ মানুষকে হত্যা করে এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করে।

একদিকে ঈদ শুরু হয়েছে, অন্যদিকে গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে। যদিও গাজায় আরও সহায়তা আসতে শুরু করেছে, আশ্রয়প্রার্থী বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা বলছেন, ক্রমবর্ধমান ভয়াবহ পরিস্থিতির জন্য এই সরবরাহ যথেষ্ট নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মাস থেকে অপুষ্টি ও অনাহার সংক্রান্ত জটিলতায় শিশুদের মৃত্যুর খবর দিচ্ছে। তারা উল্লেখ করেছে, চিকিৎসা সরবরাহের অভাবে অন্যান্য প্রতিরোধযোগ্য কারণেও শিশুদের মৃত্যু হচ্ছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG