অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে চায় অস্ট্রেলিয়া


অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী পেনি ওং
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী পেনি ওং

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী পেনি ওং এই সপ্তাহে বলেছেন, অস্ট্রেলিয়া ফিলিস্তিন রাষ্ট্রের একটি অত্যন্ত শর্তসাপেক্ষে স্বীকৃতি দানের বিষয়টি বিবেচনা করতে পারে, যা কিনা একটি ক্ষুব্ধ রাজনৈতিক বিতর্কের সূচনা করেছে৷

অস্ট্রেলিয়ার নীতিতে সম্ভাব্য এই পরিবর্তন দেখা দিয়েছে যখন অন্যান্য দেশ গাজা যুদ্ধের অবসান ঘটাতে দ্বি-রাষ্ট্রীয় সমাধান খুঁজছে।

ওং বলেছেন আন্তর্জাতিক সম্প্রদায় "একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দিকে গতিশীলতার উপায় হিসেবে" স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র নিয়ে আলোচনা করছে।

তিনি বলেন, অস্ট্রেলিয়া গাজা যুদ্ধে যুদ্ধবিরতি, হামাসের হাতে বন্দি ইসরাইলি জিম্মিদের প্রত্যাবর্তন এবং স্বীকৃতি দেয়ার পূর্বশর্ত হিসেবে ভবিষ্যতে ফিলিস্তিনি সরকার থেকে হামাসকে বাদ দেওয়ার প্রত্যাশা করে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে বক্তৃতাকালে ওং বলেন, দুই-রাষ্ট্রীয় সমাধান শান্তিকে উন্নীত করবে।

তিনি বলেন,"শুধুমাত্র একটি নিরাপদ ইসরাইলের পাশে থাকার মাধ্যমে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া ফিলিস্তিনি জনগণকে তাদের আকাঙ্ক্ষা উপলব্ধি করার সুযোগ দেয় না, এটি শান্তির শক্তিকে আরও মজবুত করে এবং তা উগ্রবাদকে খর্ব করে। সুতরাং, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান হ'ল সহিংসতার অন্তহীন চক্র ভাঙার একমাত্র আশা।

অস্ট্রেলিয়ার রক্ষণশীল বিরোধীরা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সম্ভাবনার কথা উত্থাপন করে ইসরাইলের সাথে অস্ট্রেলিয়ার সম্পর্কের "অপূরণীয় ক্ষতি" করার জন্য ওংকে অভিযুক্ত করেছে।

XS
SM
MD
LG