অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলা নববর্ষ: মঙ্গল শোভাযাত্রা


বাংলা নববর্ষ: মঙ্গল শোভাযাত্রা
please wait

No media source currently available

0:00 0:00:39 0:00

পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শুরু হয়।

ঐক্য, সাংস্কৃতিক গর্ব ও স্থিতিস্থাপকতার প্রতীক এই শোভাযাত্রা। এটি ঐতিহ্যবাহী শিল্পীসত্তা ও চেতনার মন্ত্রমুগ্ধকর প্রদর্শনী।সকাল ৯টা ১৮ মিনিটে শুরু হয় এই শোভাযাত্রা।

মঙ্গল শোভাযাত্রা শাহবাগ, ঢাকা ক্লাব এবং শিশু পার্কের মতো ঐতিহাসিক স্থান হয়ে, ঢাকার ব্যস্ত রাস্তা অতিক্রম করে। বর্ণিল পোশাকে সজ্জিত ও প্রতীকী নিদর্শন সম্বলিত শোভাযাত্রা বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলত করে এবং আনন্দ-উল্লাসে নতুন বছরকে স্বাগত জানায়।

সৃজনশীলতা ও শৈল্পিক প্রকাশকে লালনের জন্য পরিচিত চারুকলা অনুষদ। এই প্রতিষ্ঠানটি সাংস্কৃতিক তাৎপর্যের সূচনা স্থান। শিক্ষার্থী ও শিক্ষকদের এই আয়োজনে বাংলাদেশের বৈচিত্র্যময় সংস্কৃতি ও সৌন্দর্যের প্রচার ও সংরক্ষণের প্রতি অঙ্গীকারের দৃষ্টান্ত ফুটে ওঠে।

শোভাযাত্রাটি টিএসসিতে সমাপ্তির পথে পৌঁছানোর সঙ্গে সঙ্গে সেখানকার বাতাস হর্ষধ্বনি, সংগীত এবং অংশগ্রহণকারী ও দর্শকদের সম্মিলিত উল্লাসে অনুরণিত হয়। মঙ্গল শোভাযাত্রা শুধু বাংলা নববর্ষের আগমনই উদযাপন করে না, প্রতিকূলতার মধ্যেও বাঙালি জনগণের সহনশীলতা ও চেতনার সাক্ষ্য বহন করে।

আধুনিক বিশ্বের চ্যালেঞ্জগুলোর মধ্যে, এই জাতীয় আয়োজন ঐক্য, স্থিতিস্থাপকতা ও একাত্মতার বোধকে লালন করার ক্ষেত্রে সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্ব নিশ্চিত করে; এমন মত প্রকাশ করেন শোভাযাত্রায় যোগ দেয়া মানুষ।

XS
SM
MD
LG