অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে ইরানের হামলার পর উত্তেজনা এড়ানোর আহ্বান জানালেন নেতারা


একটি রকেট বুস্টারের অবশিষ্টাংশ। ইসরাইল কর্তৃপক্ষের মতে এটি আরাদের কাছে ইরান নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র। এতে একটি ৭ বছরের শিশু গুরুতরভাবে আহত হয়।
একটি রকেট বুস্টারের অবশিষ্টাংশ। ইসরাইল কর্তৃপক্ষের মতে এটি আরাদের কাছে ইরান নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র। এতে একটি ৭ বছরের শিশু গুরুতরভাবে আহত হয়।

সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, ইসরাইলে ইরানের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরাইল এবং ইরানের মধ্যে উত্তেজনা এড়াতে তার সরকার সম্ভাব্য সব কিছু করবে।

ফরাসি সংবাদমাধ্যম বিএফএম-টিভি ও আরএমসিকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রো উত্তেজনা বৃদ্ধির পরিবর্তে ইরানকে একঘরে করে ফেলার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানান।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সোমবার একই ধরনের এক বার্তায় ইসরাইলের ওপর আরও হামলার বিরুদ্ধে ইরানকে সতর্ক করে দিয়ে পরিস্থিতি প্রশমিত করতে ইসরাইলকে ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

ইসরাইলি কর্তৃপক্ষ ঘোষণা করেছে, সোমবার থেকে শিক্ষা কার্যক্রম পুনরায় শুরু হবে এবং বেশিরভাগ জায়গায় বড় জমায়েতের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়া হবে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইসরাইলে বিমান হামলার কারণে স্থগিত হওয়ার পর দেশটির বিমানবন্দরগুলোর কার্যক্রম এখন আবার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলের হামলার প্রতিশোধ হিসেবে ইরান এ হামলা চালায়। ইসরাইল এই হামলার জন্য দায় স্বীকার বা অস্বীকার কোনোটিই করেনি। এই হামলায় বেশ কয়েকজন ইরানি সামরিক কমান্ডার নিহত হয়েছেন।

ইরানের মাটি থেকে পাল্টা হামলা চালানোর বিরুদ্ধে ইরানকে সতর্ক করে দিয়েছিল ইসরাইল। ইরান বলেছে, তারা শনিবার দিনের শেষের দিকে আক্রমণ করেছে। তারা ইসরাইল এবং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে যে ইসরাইল যদি এখন ইরানে আক্রমণ করে তাহলে আরও বড় পদক্ষেপ নেয়া হবে।

কূটনীতিকরা ইরানের এই হামলার নিন্দা জানিয়ে পরিস্থিতি যাতে বৃহত্তর সংঘাতের দিকে না যায় সেজন্য কাজ করছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রবিবার সৌদি আরব, তুরস্ক, মিশর এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীদের সাথে ফোনে আলাপ করেছেন।

রবিবারের আলোচনার পর নেতৃত্বাস্থানীয় শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন ইসরাইলে ইরানের হামলার প্রতি ‘দ্ব্যর্থহীনভাবে’ নিন্দা জানিয়েছে।

রবিবার ইসরাইল বলেছে, ‘নজিরবিহীন হামলায়’ ইরান তাদের বিরুদ্ধে ৩২০টি ওয়ারহেড নিক্ষেপ করেছে, কিন্তু যুক্তরাষ্ট্র ও অন্যান্য সমর্থনকারী দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এর ৯৯ শতাংশই গুলি করে ভূপাতিত করেছে।

XS
SM
MD
LG