অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি: বিস্ফোরক দ্রব্য আইনে ৯ নেতা-কর্মী কারাগারে


বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপির ৯ নেতা-কর্মী কারাগারে
বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপির ৯ নেতা-কর্মী কারাগারে

বাংলাদেশের নওগাঁ জেলার আত্রাই উপজেলায়, বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা মামলায় বিএনপি ও এর সহযোগী সংগঠনের ৯ নেতা-কর্মীকে কারাগারে পাঠিয়েছে জেলা আদালত। তারা সবাই হাইকোর্ট থেকে ৮ সপ্তাহের আগাম জামিন নিয়ে ছিলেন।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে আদালতে হাজির হয়ে আবার জামিন চাইলে তা নামঞ্জুর করে, তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন নওগাঁর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবু শামীম আজাদ। অভিযুক্ত ব্যক্তিদের আইনজীবী শেখ মোহাম্মদ আবু মাসুম বলেন, “আদালত তাদের সবাইকে কারাগারে পাঠিয়েছে। আমরা আবার জামিন চাইবো।”

কারাগারে পাঠানো বিএনপির নেতা-কর্মীরা হলেন; আত্রাই উপজেলা বিএনপি নেতা আব্দুল আওয়াল, রায়হান, ওহাব, লাবু, পারভেজ ও আয়নুল; উপজেলা কৃষক দলের আহবায়ক মো. আসাদুজ্জামান, পাঁচুপুর ইউনিয়ন বিএনপির সভাপতি নিয়ামত আলী বাবু এবং আত্রাই উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক পলাশ।

আদালত সূত্রে জানা গেছে, গত বছরের ২ নভেম্বর আত্রাই উপজেলায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা শান্তি মিছিলের আয়োজন করে। সন্ধ্যা ৬টার দিকে মিছিলটি আমতলী সিএনজি স্ট্যান্ডে পৌঁছালে, মিছিলে হামলা হয় এবং ককটেল বিস্ফোরণ ঘটে।

ওই দিেই আত্রাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আক্কাস আলী প্রামাণিক বাদী হয়ে, বিএনপি ও এর সহযোগী সংগঠনের ১২ নেতা-কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় আরো ৪০-৫০ জনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়ের করেন।

এ মামলায় অভিযুক্ত এই ৯ জন, গত ২৮ ফেব্রুয়ারি হাইকোর্ট থেকে ৮ সপ্তাহের আগাম জামিন পান। জামিনের মেয়াদ শেষে, সোমবার (১৫ এপ্রিল) নওগাঁর জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে আবার জামিনের আবেদন করেন।

উভয় পক্ষের শুনানি শেষে, অভিযুক্ত ৯ জনের জামিন আবেদন নামঞ্জুর করে, তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

XS
SM
MD
LG