অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিমন্ত্রী আরাফাত: ‘অনিবন্ধিত নিউজ পোর্টালের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে’


বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত
বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

অনিবন্ধিত ও অবৈধ অনলাইন সংবাদ প্রতিষ্ঠানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। মঙ্গলবার (১৬ এপ্রিল) মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ওনাব) প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময়কালে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরাফাত উল্লেখ করেন যে নিবন্ধন প্রক্রিয়ার বাইরেও অনেকে অনলাইন সংবাদমাধ্যম পরিচালনা করছেন। “এখানে গণমাধ্যম এতটাই মুক্ত, উন্মুক্ত ও স্বাধীন যে, নিবন্ধন ছাড়াও চলতে পারে। আর, নজরদারি ও নিয়ন্ত্রণের কথা পেশাগত সাংবাদিকরাই বলছেন, এটা করা দরকার;” তিনি আরো বলেন।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, এই পরিস্থিতি প্রমাণ করে, শেখ হাসিনার সরকার সংবাদমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতায় বিশ্বাস করে। “তবে, স্বাধীনতা সীমাহীন পর্যায়ে চলে গেছে। যে কারণে কিছুটা ডিসিপ্লিনের অভাব হয়ে পড়েছে;” তিনি যোগ করেন।

তিনি আরো বলেন, সরকার মুক্ত গণমাধ্যম ও স্বাধীন সাংবাদিকতায় বিশ্বাস করে। যারা নিবন্ধিত, তাদের কিছুটা প্রণোদনা ও সহায়তা দেয়ার দরকার আছে বলে উল্লেখ করেন তিনি। বলেন, “দায়িত্বশীল সাংবাদিকতাকে প্রমোট করার জন্য এই প্রণোদনা দরকার।”

অনিবন্ধিত অনলাইন পোর্টালগুলোর মাধ্যমে অনেক চটকদার, অসত্য, মানহানিকর ও ডিসইনফরমেশন ক্যাম্পেইন হয় বলে উল্লেখ করেন তথ্য প্রতিমন্ত্রী। তিনি আরো বলেন, এটা একটা ভালো দিক যে, সাংবাদিক মহলই চাচ্ছেন শৃঙ্খলাযুক্ত সাংবাদিকতার বিকাশ হোক। “এখানে পূর্ণাঙ্গভাবে আপনাদের সঙ্গে আমি একমত;” বলেন প্রতিমন্ত্রী আরাফাত।

তথ্য প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশে এখন ৪২৬টি নিবন্ধিত গণমাধ্যম আছে। এরমধ্যে, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া হলো ২১৩টি। আর, ২১৩টি শুধু অনলাইন নিউজ পোর্টাল। আরো কয়েকটি প্রক্রিয়াধীন আছে বলে জানান তিনি।

XS
SM
MD
LG