অ্যাকসেসিবিলিটি লিংক

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত


ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

বাংলাদেশে বুধবার (১৭ এপ্রিল) পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস।

দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে তিনি রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণের পর প্রধানমন্ত্রী স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পরে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন।

এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে মুজিবনগর দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

পতাকা উত্তোলন করেন মুজিবনগর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খাইরুল ইসলাম ও মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল দত্ত।

দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাড়ে ৬টায় মুজিবনগর স্মৃতিকেন্দ্রের মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান, লেজার শো ও আতশবাজির আয়োজন করা হয়।

ঐতিহাসিক মুজিবনগর
ঐতিহাসিক মুজিবনগর

এ ছাড়া, শেখ হাসিনা মঞ্চে মুজিবনগর দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জনপ্রশাসন মন্ত্রী ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন। প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক মোজাম্মেল হক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও ডা. সৈয়দা জাকিয়া নুর (লিপি)।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ ও সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন প্রমুখ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেন। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বিভিন্ন বেসরকারি রেডিও ও টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে।

ঐতিহাসিক মুজিবনগর
ঐতিহাসিক মুজিবনগর

এ ছাড়া, দিবসের তাৎপর্য তুলে ধরতে জেলা, উপজেলা পর্যায়ে এবং বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অনুরূপ কর্মসূচির আয়োজন করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৭১ সালের এই দিনে মেহেরপুর জেলার (তখন মহকুমা) বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এ্ং সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদসহ অন্য মন্ত্রীরা শপথ নেন।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে বাংলাদেশ সরকার গঠন করা হয়। এম এ জি ওসমানীকে প্রধান সেনাপতি নিযুক্ত করা হয়।

এ ছাড়া, ১৭ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদিত হয়।

পরবর্তীতে বৈদ্যনাথতলার নাম রাখা হয় মুজিবনগর।

XS
SM
MD
LG