অ্যাকসেসিবিলিটি লিংক

গাজার রাফায় ইসরায়েলি হামলায় ১৮ শিশু সহ ২২জন নিহত


গাজার দক্ষিণে রাফা শহরে ইসরায়েলি হামলার পর ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।
গাজার দক্ষিণে রাফা শহরে ইসরায়েলি হামলার পর ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।

গাজার দক্ষিণাঞ্চলে রাফা শহরে রাতভর ইসরায়েলি হামলায় ১৮ শিশুসহ ২২ জন নিহত হয়েছে, রবিবার স্বাস্থ্য কর্মকর্তারা বলেন। হামলা হচ্ছে এমন সময়ে যখন যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলকে কয়েক বিলিয়ন ডলারের অতিরিক্ত সামরিক সহায়তা দেওয়ার জন্য অনুমোদনের পথে।

শনিবার যুক্তরাষ্ট্রের হাউস অফ রেপ্রেজেন্টেটিভস একটি ২ হাজার ৬০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করে। এতে গাজার জন্য প্রায় ৯০০ কোটি ডলার মানবিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

ইসরায়েল প্রায় প্রতিদিন রাফায় হামলা চালাচ্ছে, যেখানে গাজার ২৩ লক্ষ জনসংখ্যার অর্ধেকের বেশি আশ্রয় নিয়েছে। ইসরায়েল মিশর সীমান্তের কাছে অবস্থিত এই শহরে স্থল অভিযান চালানোর প্রতিজ্ঞা করেছে, যদিও যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক সম্প্রদায় তাদেরকে সংযত হবার আহবান জানিয়েছে।

নিকটবর্তী কুয়েতি হাসপাতালের মতে, রাফাতে ইসরায়েলিদের প্রথম হামলায় একজন ব্যক্তি, তার স্ত্রী এবং তাদের ৩ বছর বয়সী শিশু নিহত হয়। হাসপাতালটি তাদের মৃতদেহ গ্রহণ করে। হাসপাতালটি জানায়, নারীটি গর্ভবতী ছিলেন এবং চিকিৎসকরা শিশুটিকে বাঁচাতে সক্ষম হয়েছেন।

হাসপাতালের রেকর্ড অনুযায়ী, দ্বিতীয় হামলায় ১৭ জন শিশু এবং দুইজন নারীর মৃত্যু হয়। তারা সবাই একটি বর্ধিত পরিবারের সদস্য ছিলেন।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যুদ্ধ গাজার প্রধান দুটো শহর বিধ্বস্ত করেছে এবং সর্বত্র ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখেছে। গাজার মোট জনগোষ্ঠীর ৮০ শতাংশ নিজ বাড়িঘর ছেড়ে অবরুদ্ধ এই উপকূলীয় ভূখণ্ডের অন্যান্য জায়গায় পালিয়ে গেছে।

অধিকৃত পশ্চিম তীরের তুলকারমের নুর শামস শিবিরে ইসরায়েলি অভিযানে নিহত ফিলিস্তিনদের জানাজা অনুষ্ঠিত হয় রবিবার। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।
অধিকৃত পশ্চিম তীরের তুলকারমের নুর শামস শিবিরে ইসরায়েলি অভিযানে নিহত ফিলিস্তিনদের জানাজা অনুষ্ঠিত হয় রবিবার। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।

অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা

ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরেও উত্তেজনা বেড়ে গিয়েছে। ইসরায়েলি সৈন্যরা দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে। সেনাবাহিনী বলে রবিবার ভোরে পশ্চিম তীরের দক্ষিণাঞ্চল শহর হেব্রনের কাছে তারা একটি ছুরি এবং একটি বন্দুক দিয়ে একটি চেকপয়েন্টে হামলা চালায়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহত দুজন একই পরিবারের এবং তাদের বয়স ১৮ ও ১৯ বছর। কোনো ইসরায়েলি সেনা হতাহত হয়নি বলে জানিয়েছে সেনাবাহিনী।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট রেসকিউ সার্ভিস জানায়, তারা বৃহস্পতিবার গভীর রাতে শুরু হওয়া পশ্চিম তীরের নুর শামস শহুরে শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানের পর ১৪টি মৃতদেহ উদ্ধার করেছে।

নিহতদের মধ্যে ইসলামিক জিহাদ গ্রুপের তিনজন যোদ্ধা এবং ১৫ বছরের এক বালক রয়েছে। সেনাবাহিনী বলে, তারা ক্যাম্পে ১০ জঙ্গিকে হত্যা করেছে এবং আট সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে। এতে নয়জন ইসরায়েলি সেনা ও অফিসার আহত হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্য এবং সেখানে বসতি স্থাপনকারীদের দ্বারা কমপক্ষে ৪৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজার যুদ্ধ শুরু হয় গত বছর ৭ অক্টোবর, হামাস যখন দক্ষিণ ইসরায়েলে নজিরবিহীন এক হামলা চালিয়ে ১,২০০ মানুষ হত্যা করে এবং ২৫০জনকে জিম্মি করে নিয়ে যায়। ইসরায়েল বলছে, জঙ্গিদের হাতে এখনো আনুমানিক ১০০জন জিম্মি এবং ৩০জনের মরদেহ আছে। যুদ্ধে হামাসের ১৩ হাজার সদস্য নিহত হয়েছে বলে ইসরায়েল দাবী করে, তবে দাবীর পক্ষে কোনও প্রমাণ তারা দেয় নি।

হাজার হাজার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সরিয়ে দেয়ার জন্য নতুন নির্বাচন এবং জিম্মিদের মুক্তির জন্য হামাসের সাথে একটি চুক্তির আহ্বান জানাতে রাস্তায় নেমে এসেছে। নেতানিয়াহু হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত এবং সমস্ত জিম্মি ফিরিয়ে না আনা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

যুক্তরাষ্ট্র হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে।

XS
SM
MD
LG