অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে নির্বাচন: কংগ্রেসের 'দুর্গ' আমেথিতে দাঁড়াচ্ছেন বিজেপি নেত্রী স্মৃতি ইরানি


ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিজেপি নেত্রী স্মৃতি ইরানি।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিজেপি নেত্রী স্মৃতি ইরানি।

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের অন্যতম আলোচিত লোকসভা আসন আমেথি। আসনটি ঐতিহ্যগতভাবে কংগ্রেস দলের বলে মনে করা হয়। আমেথি আসনে মনোনয়নপত্র জমা দেয়ার জন্য মাত্র চারদিন বাকি রয়েছে।

কংগ্রেসের পক্ষ থেকে এখনো আমেথির প্রার্থীতা ঘোষণা করা হয়নি। তবে সোমবার (২৯ এপ্রিল) বিজেপি নেত্রী স্মৃতি ইরানি ধুমধাম করে মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

এদিকে, সোমবারই লখনউ কেন্দ্রে তৃতীয়বারের মতো মনোনয়ন পত্র জমা দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দুজনই শিবমন্দিরে পুজা সেরে, বিশাল রোড শো করে মনোনয়নপত্র জমা দেন।

গান্ধী পরিবারের কেউ আমেথি আসনে প্রার্থী হতে পারেন, এই সম্ভাবনার মাথায় রেখে, স্মৃতি ইরানির মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। পর্যবেক্ষকদের মতে, সমাজবাদী পার্টির সমর্থন পেতে, মোহন যাদবকে রোড শো-তে হাজির করে বিজেপি।

এর আগে, রবিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় স্কুটি চালিয়ে আমেথি চষে বেড়ান স্মৃতি ইরানি। বিভিন্ন স্থানে মানুষের সঙ্গে কথা বলেন তিনি। তারও আগে, তিনি অযোধ্যায় রামলালা দর্শন করেন এবং একটি মঠে গিয়ে জনসংযোগ করেন।

স্মৃতি ইরানি মনোনয়নপত্র জমা দেয়য়ার আগে, আমেথির যাদব সম্প্রদায়ের সঙ্গে কথা বলবেন মোহন যাদব। এই আসনে আগামী ২০ মে, পঞ্চম দফায় ভোটগ্রহণ হবে। এই কেন্দ্রে প্রায় ১ লাখ ৮৫ হাজার যাদব ভোটার রয়েছেন। যাদের সবসময় সমাজবাদী পার্টির মূল ভোটব্যাঙ্ক বলে গণ্য করা হয়।

অন্যদিকে সোমবার রাজনাথ সিংয়ের মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিতি ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রোড শোয়ে সারাক্ষণ রাজনাথের পাশে ছিলেন তিনি। এছাড়া, দুই উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক ও কেশবপ্রসাদ মৌর্য, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে ছিলেন সব সময়।

অন্যদিকে, ওড়িশা রাজ্যের পুরী লোকসভা কেন্দ্র থেকে সোমবার মনোনয়ন জমা দিয়েছেন বিজেপি নেতা সম্বিত পাত্র। এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী হলেন সুচিত্রা মহান্তি।

আর, বিহারের সরণ লোকসভা আসননে মনোয়নপত্র জমা দিয়েছেন লালুপ্রসাদ যাদবের কন্যা রোহিনী আচার্য এসময় তার সঙ্গে ছিলেন বাবা লালুপ্রসাদ যাদব।

XS
SM
MD
LG