অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় ফিলিস্তিনিপন্থী সমাবেশে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ


রবিবার, ৫ মে বাংলাদেশের রাজধানী ঢাকায় ফিলিস্তিনপন্থী এক সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ প্রকাশ করেন।

ঢাকার শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশের সাম্প্রতিক অভিযান এবং গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন। গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিবির স্থাপন করেন ছাত্ররা।

হামাস নেতারা রবিবার মিশরীয় এবং কাতারি মধ্যস্থতাকারীদের সাথে দ্বিতীয় দিন যুদ্ধবিরতির আলোচনা করার পরও কোন আপাত অগ্রগতির খবর নেই। ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন যে হামাস তাদের যে কোনো চুক্তির মাধ্যমে গাজা যুদ্ধের অবসান ঘটানোর দাবি বজায় রেখেছে।

নেতানিয়াহু বলেছেন, হামাসের হাতে এখনও বন্দী জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে ইসরায়েল সাময়িকভাবে গাজায় যুদ্ধ থামানোর জন্য রাজি। তবে, তিনি এও বলেছেন যে ইসরায়েল যুদ্ধ বন্ধ করে দেবে না, কারণ সেটা হামাসকে ক্ষমতায় রেখে দেবে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরাইলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরাইলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরাইল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরাইলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৪,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ হলেন নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG