অ্যাকসেসিবিলিটি লিংক

রাফায় ইসরায়েলের পরিকল্পিত অভিযানের আগে পূর্বাঞ্চল থেকে সরে যাবার আহ্বান জানালো সেনাবাহিনী


গাজা সীমান্তের কাছে একটি ইসরায়েলি ট্যাংক। ৫মে, ২০২৪।
গাজা সীমান্তের কাছে একটি ইসরায়েলি ট্যাংক। ৫মে, ২০২৪।

সোমবার ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, রাফার পূর্বাঞ্চলে অবস্থানকারীদের একটি সম্প্রসারিত মানবিক অঞ্চলে যেতে হবে। খান ইউনিস তার অন্তর্ভুক্ত রয়েছে। এটি রাফায় ইসরায়েলের পরিকল্পিত আক্রমণের আগে নেয়া একটি পদক্ষেপ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আরবিতে লেখা একটি পোস্টে আইডিএফের একজন মুখপাত্র বলেন, ইসরায়েলি সেনাবাহিনী রাফায় সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নেবে। এর ফলে যারা ওই এলাকায় থাকবে তাদের জীবন ঝুঁকিতে পড়বে।

ইসরায়েল রাফায় ‘সীমিত পরিসরে অভিযানের’ প্রস্তুতি নিচ্ছে এবং আনুমানিক ১ লাখ মানুষকে ওই এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়েছে বলে জানান সামরিক এক মুখপাত্র।ক

এর আগেও গাজা ভূখণ্ডে হামাস জঙ্গিগোষ্ঠীকে নির্মূল করার অভিযানের মধ্যে এমন হুঁশিয়ারি দিয়েছিল ইসরায়েল। ইসরায়েল গাজার অন্যান্য অংশ থেকে পালিয়ে যাওয়ার জন্য ফিলিস্তিনিদের সতর্ক করার পরে রাফায় অনেক ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল।

ইসরায়েল বলেছে, হামাসকে পরাজিত করার জন্য রাফায় আক্রমণ করা প্রয়োজন। অন্যদিকে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং অন্যরা সতর্ক করে দিয়েছে যে, ইসরায়েল যদি গাজার অর্ধেকের বেশি মানুষ আশ্রয় নিয়েছে এমন অঞ্চলে বড় আকারের হামলা চালায় তাহলে সম্ভাব্য মানবিক বিপর্যয় ঘটবে।

সোমবার লেবাননভিত্তিক জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ জানায়, তারা লেবাননের পূর্বাঞ্চলে ইসরায়েলি হামলায় অন্তত তিনজন আহত হওয়ার ঘটনার প্রতিশোধ নিতে ইসরায়েলের উত্তরাঞ্চলে একটি ঘাঁটি লক্ষ্য করে কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে।

আলোচকরা একটি যুদ্ধবিরতির জন্য আলোচনা চালিয়ে যাচ্ছেন। এই বিরতির লক্ষ্য যুদ্ধ সাময়িকভাবে বন্ধ করা এবং গাজায় এখনো হামাসের হাতে বন্দী জিম্মিদের মুক্তি।

রবিবার কাতারি ও মিশরীয় মধ্যস্থতাকারীদের সাথে আলোচনায় দৃশ্যত কোনো অগ্রগতির খবর না পাওয়ার পরে হামাস প্রতিনিধি দল তাদের নেতৃত্বের সাথে পরামর্শ করার জন্য কায়রো ত্যাগ করেছে। তারা বলেছে, তারা মঙ্গলবার কায়রোতে ফিরে যাওয়ার পরিকল্পনা করছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG