অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম দফা উপজেলা নির্বাচন বুধবার, ভোটারদের কেন্দ্রে না যাওয়ার আহবান বিএনপির


 বাংলাদেশের ৪৯৫ টি উপজেলায় নির্বাচন কয়েক ধাপে অনুষ্ঠিত হচ্ছে।
বাংলাদেশের ৪৯৫ টি উপজেলায় নির্বাচন কয়েক ধাপে অনুষ্ঠিত হচ্ছে।

কয়েক ধাপে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের ৪৯৫ টি উপজেলায় নির্বাচন। এর মধ্যে, বুধবার (৮ মে) প্রথম ধাপে, ১৪০টি উপজেলায় নির্বাচন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই উপজেলা পরিষদ নির্বাচনে, ভোটারদের কেন্দ্রে না যাওয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণের একদিন আগে, রাজধানী ঢাকার বনানী এলাকায় পথচারী, যানবাহন চালক ও যাত্রীদের মধ্যে লিফলেট বিতরণকালে এ আহবান জানান দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ।

রুহুল কবির রিজভী বলেন, “বুধবার থেকে চার ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা সবাইকে আহবান জানাচ্ছি, সারা দেশে আপনার আত্মীয়-স্বজন, ভাই-বোনদের ভোটকেন্দ্রে না যেতে বলুন।”

উপজেলা পরিষদ নির্বাচনকে ও ডামি নির্বাচন বলে উল্লেখ করেন রিজভী। তিনি বলেন, এই নির্বাচনকে কারো সমর্থন করা উচিত নয়। “এটি একটি ভুয়া, প্রহসন ও প্রতারণামূলক ভোট। জনগণ এই নির্বাচনে অংশগ্রহণ করবে না;” যোগ করেন রিজভী।

বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিত ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন দেশের মানুষ প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেন রিজভী। আরো বলেন, “শাসকগোষ্ঠী আবার উপজেলায় ভুয়া নির্বাচন করতে যাচ্ছে। তবে, যারা গণতন্ত্রে বিশ্বাস করে তারা এই নির্বাচন বর্জন করবে।”

সরকার জনগণকে বাদ দিয়ে এবং বিরোধী দলের অংশগ্রহণ বাদ দিয়ে একতরফা উপজেলা নির্বাচন করছে বলে উল্লেখ করেন রিজভী।

তিনি আরো বলেন, “আমরা বিশ্বাস করি জনগণ আগামীকালসহ চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচন বর্জন করবে। আমরা সবাইকে উপজেলা নির্বাচন বর্জন করার আহবান জানাচ্ছি।”

ওবায়দুল কাদের যা বলেছেন

এর আগে, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপিকে ছাড়াই উপজেলা নির্বাচনও সুষ্ঠু হবে। গত ২৬ এপ্রিল দুপুরে রাজধানী ঢাকার ধানমন্ডিতে, এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি।
বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি।

উপজেলা নির্বাচন ভালোভাবেই এগিয়ে যাচ্ছে এবং নির্বাচন সুষ্ঠু হবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি মনে করেছিলো, তারা নির্বাচনে অংশ না নিলে সরকার বৈধতা পাবে না। “কিন্তু হয়েছে উল্টো। জাতীয় নির্বাচনের পর স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে ২৩১ টি নির্বাচন হয়েছে। যেখানে ভোট পড়েছে ৬০ শতাংশ;” তিনি আরো বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপিকে ছাড়াই দেশের গণতন্ত্র এবং নির্বাচন এগিয়ে যাচ্ছে। উপজেলা নির্বাচনও সুষ্ঠু হবে। এই নির্বাচনে বিএনপি'র কেউ অংশ নিলে, আওয়ামী লীগের কিছু বলার নেই। “এটা বিএনপির বিষয়, বিএনপি দেখবে;” তিনি যোগ করেন।

উপজেলা নির্বাচনে এমপিদের হস্তক্ষেপ এবং সহিংসতার আশঙ্কা করছে নির্বাচন কমিশন; এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,“ তারা সংঘাতের আশঙ্কা করতে পারেন। তবে সংঘাত যেন না হয়, সে বিষয়ে আমাদের প্রয়াস অব্যাহত আছে।”

XS
SM
MD
LG