অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে’


বাংলাদেশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ মে, ২০২৪।
বাংলাদেশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ মে, ২০২৪।

মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক খাতে প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “ধারণা করা যায়, মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি বাংলাদেশসহ গোটা বিশ্বের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে প্রভাব ফেলবে। এই সংঘাত দেশের অর্থনীতিতে কিছুটা প্রভাব ফেলতে পারে।”

বিশেষ করে বিশ্ববাজারের অস্থিতিশীলতা, বাজার ব্যবস্থাপনায় অসঙ্গতি এবং বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বাড়ার কারণে মূল্যস্ফীতি কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

বুধবার (৮ মে) বাংলাদেশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে চাঁপাইনবাবগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সংঘাতময় পরিস্থিতির কারণে পণ্য সরবরাহ ব্যবস্থা ব্যাহত হওয়ায় প্রাথমিকভাবে ইরান বা প্রতিবেশী অঞ্চলে রপ্তানিতে পরিবহন ব্যয় বাড়তে পারে।

তিনি আরও বলেন, “পণ্য উৎপাদন ও সরবরাহের ব্যয় বেড়ে যাওয়ায় রপ্তানিকারকেরা কঠিন প্রতিযোগিতার মুখে পড়তে পারেন।”

এ পরিস্থিতিতে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগকে মধ্যপ্রাচ্যে চলমান ঘটনাগুলোর দিকে নজর রাখতে এবং সে অনুযায়ী কর্মপন্থা নির্ধারণ করতে বলেছেন জানিয়ে তিনি বলেন, “চলমান সংঘাত দীর্ঘায়িত হলে বিভিন্ন খাতে এর প্রভাব বিবেচনা করে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছি।”

তবে এই সংঘাতের ব্যাপকতা এবং এর অর্থনৈতিক প্রভাব সম্পর্কে অনিশ্চয়তা রয়েছে বলেও স্বীকার করেন তিনি।

বাংলাদেশ সব ধরনের সংঘাতের বিরুদ্ধে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।”

জিনিসপত্রের দাম বাড়লেও গ্রামাঞ্চলের মানুষের অবস্থা ভালো

সামিল উদ্দিন আহমেদ শিমুলের আরেক প্রশ্নের জবাবে শেখ হাসিনা মন্তব্য করেছেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়লেও গ্রামাঞ্চলের মানুষদের মধ্যে যারা নিজেরাই খাদ্য উৎপাদন করেন, তারা তেমন অসুবিধার সম্মুখীন হচ্ছেন না।

তিনি বলেন, “দাম বেড়েছে এবং এর প্রভাব পড়েছে। বিশেষ করে সীমিত আয়ের মানুষেরা দুর্ভোগে পড়েছেন। তবে গ্রামে যারা নিজেদের জন্য উৎপাদন করতে পারেন, তাদের খুব একটা কষ্ট হয় না। তাই তাদের থেকে কোনো দুর্দশার খবর পাওয়া যায় না। তারপরও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে।”

রাষ্ট্র পরিচালিত টিসিবি তাদের বিদ্যমান জনবল দিয়ে জনগণকে সেবা প্রদান করছে বলে জানান শেখ হাসিনা।

তিনি বলেন, “সাধারণ মানুষ যেন কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রেখেই আমরা ব্যবস্থা নিচ্ছি।”

দেশে প্রয়োজনীয় পণ্য উৎপাদনে সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

শেখ হাসিনা বলেন, “আমরা আমদানিও করছি। যত টাকাই লাগুক না কেন, রিজার্ভের ওপর চাপ সৃষ্টি হলেও আমরা খরচ করছি।”

জনগণের কল্যাণ তাঁর সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

নাটোর থেকে নির্বাচিত স্বতন্ত্র এমপি আবুল কালামের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার সব সময় জনগণের ভোগান্তি লাঘবে সচেষ্ট।

শেখ হাসিনা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে সরকার সব ধরনের কার্যক্রম অব্যাহত রেখেছে। “আমরা ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি।”

তিনি বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেল, ভোজ্যতেল, গম, সরিষা, বিভিন্ন খাদ্যপণ্য, ভোগ্যপণ্য এবং শিল্পের কাঁচামালের দাম বাড়ায় দেশে আমদানি মূল্যস্ফীতির চাপ পড়েছে।

শেখ হাসিনা বলেন, “এই পরিস্থিতিতেও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং জনগণের ওপর এর প্রভাব প্রশমনে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

অবৈধ অভিবাসন রোধে বাংলাদেশের নীতি ‘জিরো টলারেন্স’

অবৈধ অভিবাসনের বিরুদ্ধে বাংলাদেশে জিরো টলারেন্স নীতি রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “আমরা চাই না কেউ অবৈধভাবে দেশত্যাগ করুক। আমরা এ বিষয়ে জিরো টলারেন্স নীতি মেনে চলি।”

বাংলাদেশ সফররত যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ান বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন তিনি।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম সাংবাদিকদের কাছে বৈঠকের আলোচ্য বিষয়বস্তু তুলে ধরে বলেন, অ্যান-মারি অবৈধ অভিবাসনের বিষয়টি উত্থাপন করে বলেছেন, যুক্তরাজ্য বৈধ অভিবাসনকে স্বাগত জানায়।

অবৈধ অভিবাসন যুক্তরাজ্যের জন্য একটি সমস্যা উল্লেখ করে অ্যান-মারি বলেন, যেসব বাংলাদেশি নাগরিক যুক্তরাজ্যে অবৈধভাবে অবস্থান করছেন তাদের দেশে ফিরে যাওয়া উচিত।

এ বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে শিগগিরই একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সইয়ের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অ্যান-মারি।

বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশে যুক্তরাজ্যের প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) আহ্বান জানান এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জায়গা দেওয়ার প্রস্তাব দেন।

বাংলাদেশ ইউরোপিয়ান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের কাছ থেকে পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ কিনবে বলেও জানান তিনি।

এ সময় অ্যান-ম্যারি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা সুবিধা এবং কর্মসংস্থানের প্রশিক্ষণের বিষয়গুলো জানতে চান।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, কক্সবাজারের জনাকীর্ণ রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সুযোগ-সুবিধা নিশ্চিত করার কোনো সুযোগ নেই। এজন্য তাঁর সরকার শিক্ষা, স্বাস্থ্য ও আত্মকর্মসংস্থানের মতো সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে ভাসানচরে ঘরবাড়ি নির্মাণ করে দিয়েছে।

তিনি রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য যুক্তরাজ্যের সহযোগিতা কামনা করেন, কারণ রোহিঙ্গাদের সংখ্যা ক্রমে বেড়েই চলেছে।

হত্যা, ধর্ষণ ও নৃশংসতা থেকে বাঁচতে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

বৈঠকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়েও আলোচনা হয়েছে বলে জানান নজরুল ইসলাম।

জলবায়ু পরিবর্তন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, প্যারিস চুক্তির আলোকে লস অ্যান্ড ড্যামেজ ফান্ডে কেবল ব্রিটেনের অবদান রয়েছে। তবে অন্য দেশগুলো থেকে এখনো উল্লেখযোগ্য সাড়া পাওয়া যাচ্ছে না। বাংলাদেশ ও যুক্তরাজ্য এরই মধ্যে একটি জলবায়ু চুক্তি সই করেছে।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তাঁর সরকার ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম মেয়াদে গণমাধ্যমসহ সব খাত বেসরকারি খাতের জন্য উন্মুক্ত করে দেয়, যার সুফল এখন জনগণ ভোগ করছে।

তিনি বলেন, ২০০৯ সালে ক্ষমতায় এসে তাঁর সরকার রূপকল্প-২০২১ গ্রহণ ও বাস্তবায়ন করে। দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করে মধ্যম আয়ের দেশে উন্নীত করে।

শেখ হাসিনা আরও বলেন, সরকার এখন ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন, ২০৩১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে কাজ করছে।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন।

XS
SM
MD
LG