অ্যাকসেসিবিলিটি লিংক

‘সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের অনুষঙ্গ’, পুরোহিত সম্মেসলনে ধর্মমন্ত্রী


বরিশালে, জেলা শিল্পকলা অ্যাকাডেমি অডিটোরিয়ামে আয়োজিত পুরোহিত ও সেবাইতদের বিভাগীয় সম্মেলনে বাংলাদেশের ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।
বরিশালে, জেলা শিল্পকলা অ্যাকাডেমি অডিটোরিয়ামে আয়োজিত পুরোহিত ও সেবাইতদের বিভাগীয় সম্মেলনে বাংলাদেশের ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ বলে উল্লেখ করেছেন দেশটির ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, “এটি আমাদের ঐক্য ও শক্তির প্রতীক।”
শনিবার (১৮ মে) বরিশালে, জেলা শিল্পকলা অ্যাকাডেমি অডিটোরিয়ামে আয়োজিত পুরোহিত ও সেবাইতদের বিভাগীয় সম্মেলনে একথা বলেন ধর্মমন্ত্রী।

“আবহমানকাল থেকেই বাংলাদেশ সাম্প্রদায়িক সৌহার্দ্য ও সম্প্রীতির পীঠস্থান। বিভিন্ন ধর্ম-গোত্রের মানুষ এখানে মিলেমিশে বসবাস করে। উৎসব-পার্বণে সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষ আনন্দ ভাগাভাগি করে নেয়;” যোগ করেন তিনি।ঠ

ফরিদুল হক খান আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মূল চেতনার অন্যতম হলো অসাম্প্রদায়িকতা। স্বাধীনতার এই চেতনাকে সামনে রেখেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনা করে যাচ্ছেন।

পুরোহিত ও সেবাইতদের উদ্দেশে ধর্মমন্ত্রী বলেন, “দেশ ও জাতির উন্নয়নে আপনাদের ভূমিকা গুরুত্বপূর্ণ। আপনারাই পারেন কমিউনিটির মানুষের মধ্যে সঠিক ধর্মীয় জ্ঞানের প্রসার ঘটানোর পাশাপাশি তাদের আদর্শ ও নিষ্ঠাবান মানুষ হিসেবে গড়ে তুলতে।”

তিনি উল্লেখ করেন যে সমাজে বিদ্যমান সামাজিক ব্যাধিগুলো হলো ইভটিজিং, বাল্যবিয়ে, মাদকাসক্তি, দুর্নীতি, ভেজাল প্রভৃতি। “এগুলো প্রতিরোধেও আপনারা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এছাড়া, সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ্য যেন কোনোভাবেই বিনষ্ট না হয় সেদিকে আপনারা খেয়াল রাখবেন;” আরো বলেন ফরিদুল হক খান।

ধর্মমন্ত্রী বলেন, সব ধর্মের মানুষকে সমান গুরুত্ব দিয়ে তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। আগামী দিনে হিন্দু ধর্মাবলম্বীদের কল্যাণে আরো বেশি কাজ করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

XS
SM
MD
LG