অ্যাকসেসিবিলিটি লিংক

কঙ্গোর সেনাবাহিনী বলছে তারা রাজধানীতে অভ্যুত্থানের প্রচেষ্টা প্রতিহত করেছে


কঙ্গোর রাজধানী কিনচাসায় রিপাবলিকান গার্ড এবং পুলিশ 'অভ্যুত্থান প্রচেষ্টার' পর রোডব্লক স্থাপন করে। ফটোঃ ১৯ মে, ২০২৪।
কঙ্গোর রাজধানী কিনচাসায় রিপাবলিকান গার্ড এবং পুলিশ 'অভ্যুত্থান প্রচেষ্টার' পর রোডব্লক স্থাপন করে। ফটোঃ ১৯ মে, ২০২৪।

কঙ্গোর সেনাবাহিনী বলেছে, রবিবার সকালে তারা "একটি অভ্যুত্থান প্রচেষ্টা প্রতিহত করছে।” সেই সাথে তারা কয়েকজন বিদেশিসহ বেশ কিছু অপরাধী গ্রেপ্তার করেছে। ঘটনায় রাজধানী কিনচাসায় সামরিক পোশাক পরা সশস্ত্র ব্যক্তিদের সঙ্গে শীর্ষ এক রাজনীতিবিদের দেহরক্ষীদের মধ্যে বন্দুকযুদ্ধে তিনজন নিহত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে কঙ্গোর সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল সিলভাইন একেঞ্জ বলেছেন, “কঙ্গোর প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী অভ্যুত্থানের চেষ্টা গোড়াতেই ব্যর্থ করে দিয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।“ তবে এ বিষয়ে বিস্তারিত কোন তথ্য দেননি তিনি।

শাতশি বুলেভার্ডের স্থানীয় এক রাজনীতিবিদের বাড়িতে সামরিক পোশাক পরা লোকজন এবং তার রক্ষীদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যায়। প্রেসিডেন্ট প্রাসাদ থেকে প্রায় ২ কিলোমিটার দূরে এই এলাকায় কয়েকটি দূতাবাসও রয়েছে।

পার্লামেন্টের নেতৃত্ব নির্বাচন নিয়ে প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদির ক্ষমতাসীন দল সংকটের মধ্যে এ ঘটনা ঘটল। শনিবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

শনিবার পার্লামেন্টের নতুন নেতৃত্ব নির্বাচনের কথা থাকলেও তা স্থগিত করা হয়, যা প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদির ক্ষমতাসীন দলকে সঙ্কটের মাঝে ফেলে। এই অচলাবস্থার মধ্যে অভ্যুথানের প্রচেষ্টা ঘটে।

FILE PHOTO: Vital Kamerhe, leader of the Union for the Congolese Nation party, attends a meeting with Congo's Independent National Electoral Commission and observers from the Southern African Development Community in Kinshasa
কঙ্গোর জাতীয় পরিষদের স্পিকার প্রার্থী ভিটাল কামেরহে। ফাইল ফটোঃ ১৮ ডিসেম্বর, ২০১৮।

শিসেকেদির মুখপাত্র মিশেল মোতো মুহিমা সামাজিক মাধ্যম এক্স-এ জানিয়েছেন, কিনচাসায় সশস্ত্র ব্যক্তিরা ফেডারেল আইনপ্রণেতা এবং কঙ্গোর জাতীয় পরিষদের স্পিকার প্রার্থী ভিটাল কামেরহের বাসভবনে হামলা চালায়। কিন্তু তার রক্ষীরা তাদের বাধা দেয়।

তিনি আরও বলেন, "মাননীয় ভিটাল কামেরহে এবং তার পরিবার নিরাপদ এবং সুস্থ আছেন। তাদের নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।”

স্থানীয় গণমাধ্যম তাদের কঙ্গোর সেনা বলে শনাক্ত করেছে। সামরিক পোশাক পরা লোকরা রাজনীতিককে গ্রেফতার করার চেষ্টা করছিক কিনা, তা স্পষ্ট নয়। এই ঘটনায় বন্দুকযুদ্ধে দুই পুলিশ কর্মকর্তা ও এক হামলাকারী নিহত হবার কথাও জানিয়েছেন মুহিমা।

শুক্রবার, প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি জাতীয় পরিষদে সেক্রেড ইউনিয়ন অব দ্য নেশন ক্ষমতাসীন জোটের সংসদ সদস্য ও নেতাদের সঙ্গে বৈঠক করেন। তার দলের মধ্যে সংকট সমাধানের লক্ষ্য নিয়ে এই বৈঠক অনুষ্টিত হয়।

তিনি বলেন, এ ধরনের অপতৎপরতা অব্যাহত থাকলে জাতীয় পরিষদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন ডাকতে দ্বিধা করবেন না।

মধ্য আফ্রিকার এই দেশটিতে অতীতের বিতর্কিত নির্বাচনে বিরোধীদের পুনরায় ভোটের দাবির মধ্যে, ডিসেম্বরে শিসেকেদি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

কঙ্গোর যুক্তরাষ্ট্র দূতাবাস এই 'গোলাগুলির খবরের' পর নিরাপত্তা সতর্কতা জারি করে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG