অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়ান ও বাংলাদেশের মধ্যে মৎস্য খাতে সহযোগিতা বাড়াতে আন্তর্জাতিক কর্মশালা উদ্বোধন


জাকার্তায় আসিয়ান সচিবালয়ে ৩ দিনের এই আন্তর্জাতিক কর্মশালা ও প্রশিক্ষণের উদ্বোধন। ২৭ মে, ২০২৪।
জাকার্তায় আসিয়ান সচিবালয়ে ৩ দিনের এই আন্তর্জাতিক কর্মশালা ও প্রশিক্ষণের উদ্বোধন। ২৭ মে, ২০২৪।

টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিত করতে, পারস্পরিক জ্ঞান এবং অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে, একমত পোষণ করেছে বাংলাদেশ ও আসিয়ান।

আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তা কমিউনিটি বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো এস্তানাহ আব্দুল আজিজ এবং বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ বিষয়ে একমত হন।

সোমবার (২৭ মে) জাকার্তায়, আসিয়ান সচিবালয়ে ৩ দিনের এই আন্তর্জাতিক কর্মশালা ও প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতা বাড়াতে, ‘আসিয়ান-বাংলাদেশ কো-অপারেশন প্রজেক্ট অন ফিশারিজ অ্যাকুয়াকালচার’ প্রকল্পের অধীনে, এ কর্মশালা ও প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়েছে।

নয়টি আসিয়ান সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা, তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে, মৎস্য খাতে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে সহযোগিতা জোরদারে ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন।

এই অনুষ্ঠানের পাশাপাশি, আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তা কমিউনিটি বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো এস্তানাহ আব্দুল আজিজ এবং আঞ্চলিক সংস্থাগুলোর অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ারের মধ্যে একটি দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়।

সভায়, আগামী জুনে ভিয়েনতিয়েনে অনুষ্ঠেয় আসিয়ান উচ্চ পর্যায়ের সভায় বাংলাদেশের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্তকরণ, মৎস্য খাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পর্যটন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা হয়।

এছাড়া চলতি বছর আসিয়ানভুক্ত দেশসমূহের কূটনীতিকদের জন্য বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমিতে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে আলোচনা হয়।

XS
SM
MD
LG