অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনে ২০২২-এর নির্বাচনে দুতার্তে ভাইস প্রেসিডেন্ট পদে লড়তে রাজি


ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে আগামী বছরের নির্বাচনে ক্ষমতাসীন রাজনৈতিক দলের ভাইস প্রেসিডেন্টকে প্রার্থী হতে রাজি হয়েছেন। পিডিপি লাবান পার্টি মঙ্গলবার জানিয়েছে যে দুতার্তে তার মেয়াদ শেষ হবার পরেও ক্ষমতায় থাকার জন্য ভিত্তি স্থাপন করেছেন।

সেপ্টেম্বর মাসের ৮ তারিখে জাতীয় সংসদ অধিবেশন শুরুর আগে পি ডিপি লাবন পার্টি এই ঘোষণা দিয়েছে। আশা করা হচ্ছে যে এই অধিবেশনেই দুতার্তের সহকারী এবং বর্তমান সেনেটর ক্রিস্টোফার "বং"কে ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়নকে সমর্থন দেওয়া হবে।

ক্ষমতাসীন পিডিপি-লাবান পার্টির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কার্লো নোগ্রালেস এক বিবৃতিতে বলেছেন, দুতার্তে "ত্যাগ স্বীকার”করছেন এবং "জনগণের আবেদন" শুনছেন।

ফিলিপাইনে প্রেসিডেন্ট একবার ছয় বছরের জন্য ক্ষমতায় থাকতে পারেন এবং দুতার্তের মেয়াদ আগামী বছরের জুনের মধ্যে শেষ হওয়ার কথা। তবে তার ভাইস প্রেসিডেন্টের নির্বাচনে অংশগ্রহণকে রাজনৈতিক পর্যবেক্ষকরা পেছনের দরজায় থেকে রাষ্ট্রশাসনে থাকা বলে মনে করছেন।

নোগ্রালেস বলেছিলেন যে এই পদক্ষেপের ফলে "গত পাঁচ বছরে প্রশাসনের কর্মসূচির ধারাবাহিকতা নিশ্চিত করবে" যার মধ্যে অবৈধ মাদক মোকাবিলা অন্তর্ভুক্ত।

দুতার্তের সমালোচকেরা বিশ্বাস করেন যে তিনি ক্ষমতায় ফিরে আসার জন্য দুই নম্বর পদ অর্থাৎ ভাইস প্রেসিডেন্টের পদটি নেওয়া জন্য এই নাটক করছেন। প্রেসিডেন্ট হিসেবে গো জয়লাভের পরে তিনি পদত্যাগ করবেন এবং দুতার্তে ক্ষমতা গ্রহণ করবেন।

দুতার্তে যেন নিজের অনিচ্ছায় প্রেসিডেন্ট রয়েছেন--- ক্ষমতায় থাকার তাঁর যেন কোন ইচ্ছা নেই এমন ভাবে নিজেকে তুলে ধরেণ। তিনি বেশ কয়েকবার বলেছেন যে তার উত্তরসূরি গো হবেন। ২০১৯ সালে তিনি গোকে অনুমোদন দিয়ে সেনেটার হতে সাহায্য করেছিলেন। এর পাশাপাশি গো দুতার্তের ব্যক্তিগত সাহায্যকারী হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

১৯৯০ সালের শেষ দিক থেকে ৭৬ বছর বয়সী গো দূতার্তের অত্যন্ত ঘনিষ্ঠ সহকারী ছিলেন যখন দুতার্তে দেশের দক্ষিনাঞ্চলের দাভাও শহরের কংগ্রেসম্যান ছিলেন।

স্বাস্থ্য বিষয়ক সেনেট কমিটির সভাপতি গো রয়টারকে জানিয়েছেন “ আমি এখনও প্রেসিডেন্ট পদে জন্য আগ্রহী নই।” তিনি বলেন, " প্রথমে ভ্যাকসিন তারপর রাজনীতি।"

দুতার্তে বলেছেন যে তিনি গো'র মন্তব্যকে সমর্থন করেন, স্বাস্থ্য বিষয়ক সেনেট কমিটির সভাপতি গো বলেছেন, তিনি বরং মহামারী মোকাবেলায় মনোনিবেশ করবেন। "আমি এখনও (প্রেসিডেন্ট পদের জন্য) আগ্রহী নই," "রাজনীতির আগে ভ্যাকসিন।" তিনি যখন ক্ষমতা ছাড়বেন তখন সম্ভাব্য আইনি পদক্ষেপ থেকে তিনি নিজেকে রক্ষা করতে চান।

আর এই আ্‌ইনি পদক্ষেপের মধ্যে থাকতে পারে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্ভাব্য তদন্ত। আইসিসির আইনজীবী মাদকের বিরুদ্ধে দুতার্তের অভিযানের সময় সংঘটিত হত্যাকাণ্ডের জন্য আনুষ্ঠানিক তদন্ত শুরুর কাজ এগিয়ে নেওয়ার জন্য দাবি জানিয়েছেন।

XS
SM
MD
LG