অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের হোদাইদাদাতে লড়াই তীব্রতর,লক্ষ লক্ষ মানুষ মারাত্মক সমস্যার মুখে


জাতিসংঘের বিভিন্ন সংস্থা এ নিয়ে ভীষণ ভাবে উদ্বিগ্ন যে ইয়েমেনের হোদাইদাদা লড়াই তীব্রতর হওয়ায় সেখানকার বন্দর বন্ধ হয়ে যেতে পারে। তাঁরা সতর্ক করে দেন যে এর ফলে লক্ষ লক্ষ বুভুক্ত মানুষ মারাত্মক সমস্যার মধ্যে পড়তে পারে। ইয়েমেনে অধিকাংশ খাদ্য এবং মানবিক সাহায্য সামগ্রি আসে এই বন্দরের পথেই তবে জাতিসংঘের খাদ্য কর্মসূচির মুখপাত্রী বেটিনা লিউশার ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে এই গুরুত্বপুর্ণ শহরটির চারপাশে লড়াইয়ের কারণে পণ্য সরবরাহ ঝুঁকির মুখে রয়েছে। তিনি বলেন জনগণ যারা সহিংসতা থেকে পালিয়ে আসছে তাদেরকে আমরা জরুরি খাদ্য সরবরাহ চালিয়ে যাচ্ছি এবং আমরা এ ব্যাপারে নিশ্চিত হচ্ছি যে গম এবং অন্যান্য খাদ্য সরবরাহ যেন অব্যাহত থাকে । তবে এ নিয়ে আমরা উদ্বিগ্ন যে হুদায়দায় লড়াইয়ে তীব্রতা বেড়ে যাওয়ায় প্রায় ১১ লক্ষ লোক হয় বাস্তুচ্যূত হবে নয়ত হুদায়দার মধ্যেই আটকা পড়বে।

জাতিসংঘ জানাচ্ছে যে ১২ই জুন হুদায়দায় লড়াই শুরু হবার পর থেকে নতুন করে পঞ্চাশ হাজার ইয়েমেনি বাস্তূচ্যূত হয়েছে। তারা ইয়েমেনকে বিশ্বের সব চাইতে মারাত্মক মানবিক সংকট সম্পন্ন এলাকা বলে অভিহিত করছেন।

ইয়েমেনর জন্য জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ , হুদায়দা শহর ও বন্দরে সার্বিক ভাবে যাতে আক্রমণ চালানো না হয় সে জন্য যুদ্ধরত বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। তিনি এ রকম একটা প্রস্তাবও দিয়েছেন যাতে ঐ শহর ও বন্দরে শান্তি রক্ষার জন্য জাতিসংঘ তার ভূমিকা রাখতে পারে।

XS
SM
MD
LG