অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেন যুদ্ধের এক হাজার দিন অতিক্রান্ত হয়েছে


বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচি এবং ইউনিসেফ এক সম্মিলিত বিবৃতিতে বলেছে ইয়েমেন যুদ্ধের এক হাজার দিন অতিক্রান্ত হয়েছে। তারা মানবিক সহায়তা পৌঁছুনোর সুবিধে এবং এ সংঘাত সমাপ্তির কথা বলেছে।

এই গোষ্ঠিটি বলেছে যে ইয়েমেনের এ্ই সংঘাত বিশ্বের বুকে সব চেয়ে মারাত্মক মানবিক সংকট সৃষ্ট করেছে। গোটা দেশে ছড়িয়ে পড়া এই সংঘর্ষের কারণে ইয়েমনের ৭৫ শতাংশ মানুষ মানবিক সাহায্যের অপেক্ষায় রয়েছে যাদের মধ্যে এক কোটি তেরো লক্ষ শিশু ও রয়েছে। এই শিশুরা সাহায্য ছাড়া বেঁচে থাকতে পারবে না। ইয়মেনের ষাট শতাংশ লোকের কোন রকম খাদ্য নিরাপত্তা নেই এবং এক কোটি ষাট লক্ষ লোক বিশুদ্ধ খাবার পানি এবং যথার্থ পয় ব্যবস্থা থেকে বঞ্চিত। আর সেখানকার বহু লোক মৌলিক স্বাস্থ্য পরিচর্যা থেকে বঞ্চিত। আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদির সরকারের সমর্থক এবং হুথি বিদ্রোহীদের মধ্যে সেই ২০১৫ সাল থেকেই লড়াই চলছে।

এ দিকে আল ক্বায়দার ইয়েমেন শাখা যারা Al Qaida in the Arabian Peninsula/ AQAP বলে পরিচিত এবং তাদের প্রতিদ্বন্দ্বি আই এস এই গোলযোগের সুযোগ নিয়ে দক্ষিণে নিজেদের জন্য একটি নিরাপদ অঞ্চল তৈরি করেছে এবং গোটা দেশে মারাণাঘাত চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘের এই তিনটি সংগঠনের বিবৃতিতে বলা হয়েছে যে এই সংঘাতের ধ্বংসলীলা হিসে্ব কতটুকুই বা আমরা জানি। বাস্তবে পরিস্থিতি মনে হয় আরও খারাপ।

XS
SM
MD
LG